প্রথম দিনেই সূচকের সাথে কমেছে লেনদেন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) মূল্য সূচকের সাথে কমেছে দিনের লেনদেনের পরিমাণ। তবে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, রবিবার দিনের শেষে ডিএসইতে ৪৭৩ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার এই লেনদেন ৫৩০ কোটি ১৫ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৬.৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৪৬১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৬০ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ০.২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৩০ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ১৭৬টির আর অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – প্যারামাউন্ট টেক্সটাইল, আর্গন ডেনিমস, রিজেন্ট টেক্সটাইল, নূরানি ডায়িং, সাইফ পাওয়ারটেক, বিডি ফাইন্যান্স, ইউনাইটেড পাওয়ার, লংকাবাংলা ফাইন্যান্স, তসরিফা ইন্ডাস্ট্রিজ ও বিএসসি।

এদিকে রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৫ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার এই লেনদেন ২৯ কোটি ৮৬ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৯১৬ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্স ফার্মা লিমিটেড ও প্যারামাউন্ট টেক্সটাইল।

স্টকমার্কেটবিডি.কম/সোনিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *