প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে আমাদের দাবি রক্ষা করেন : বিজিএমইএ

bgmeaনিজস্ব প্রতিবেদক :

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট তৈরি পোশাক শিল্পবান্ধব নয় বলে জানিয়েছে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

রাজধানীর কারওয়ান বাজারে রোববার দুপুরে বিজিএমইএ সম্মেলন কক্ষে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বিষয়ক এক সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি মো. সিদ্দিকুর রহমান এসব কথা বলেন।

বিজিএমইএ সভাপতি বলেন, ‘এখন পর্যন্ত আমরা যা দেখছি, তাতে বলতে পারব না যে, এ বাজেট তৈরি পোশাক শিল্পবান্ধব। তবে এখনও অনেক সময় আছে। এই সময়ের মধ্যে অর্থমন্ত্রী যদি প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে আমাদের দাবি রক্ষা করেন তখন আমরা বলতে পারবো এ বাজেট পোশাক শিল্পবান্ধব।’

তিনি বলেন, ‘পোশাক শিল্পকে বিভিন্ন স্থানীয় ও আন্তর্জাতিক প্রতিকূলতা মোকাবেলা করে এগিয়ে যেতে হচ্ছে। ইউরোর দরপতন, বেক্সিট এবং গ্যাস সংকটসহ বিভিন্ন কারণে এ খাতে উৎপাদন ব্যয় বেড়েছে ১৮ শতাংশ। তাই আগামী দুই বছর তৈরি পোশাক রফতানিতে উৎসে কর প্রত্যাহার করতে হবে।’ এ ছাড়া এ শিল্পের করপোরেট ট্যাক্স হার ২০ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ করার দাবি জানায় সংগঠনটি।

তিনি বলেন, ‘শিল্পে নতুন বিনিয়োগ উৎসাহিত করতে শিল্প ও বাণিজ্যের ক্ষেত্রে রাজস্ব নীতিসহ অন্য সব নীতি কৌশল ৫ বছরের জন্য স্থিতিশীল রাখতে হবে।’

বিজিএমইএ সভাপতি বলেন, ‘দীর্ঘদিন ধরে নতুন বাজারে প্রবেশের চেষ্টা করলেও আশানুরূপ ফল পায়নি। গত ১০ মাসে নতুন বাজারে রফতানি প্রবৃদ্ধি মাত্র ১ দশমিক ২১ শতাংশ। গত বছর এ প্রবৃদ্ধি ছিল ১৫ থেকে ২০ শতাংশ।’ এ ক্ষেত্রে নতুন বাজারে রফতানি বৃদ্ধিতে ৫ শতাংশ নগদ সহায়তার দাবি জানিয়েছেন সিদ্দিকুর রহমান।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন—বিজিএমইএ সহ-সভাপতি মোহাম্মদ নাসির, এমএ মান্নান কোচি, ফারুক হাসান এবং সাবেক সভাপতি আব্দুস সালাম মুর্শেদী প্রমুখ।

স্টকমার্কেটবিডি.কম/এমআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *