প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে ইতিবাচক ধারায় ফিরছে শেয়ারবাজার

pmস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। এদিন সেখানে সূচকেরও ব্যাপক উত্থান হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক দুটোই অনেকটা বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপের ফলে ইতিবাচক ধারায় ফিরতে শুরু করেছে শেয়ারবাজার। তারই ধারাবাহিকতায় আজ দ্বিতীয় দিনের মতো বেড়েছে সূচক ও লেনদেন।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯৭ কোটি ৭৯ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৪১১ কোটি ৩৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫২.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৪৩৪ পয়েন্টে। আর ডিএসই সূচক ১৭.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০১৪ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২৭.৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫১৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৪ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৪৯টির শেয়ারের দর বেড়েছে, কমেছে মাত্র ১৬১টির। আর দর অপরিবর্তিত আছে ৪৪টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে –গ্রামীণফোন লিমিটেড, এসএস স্টিলস, লাফার্জ হোলসিম সিমেন্ট, স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক, বীকন ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, খুলনা পাওয়ার কোম্পানি, এডিএন টেলিকম ও ন্যাশনাল ব্যাংক লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৪৬৯ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৩ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৩টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭৩ কোটি ৯৭ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে ৪৩ কোটি ৬৮ লাখ টাকার লেনদেন হয়েছে।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে ব্যাংক এশিয়া ও ডাচ বাংলা ব্যাংক লিমিটেড।

বিনয়োগকারীদের মতে, গত বৃহস্পতিবার মাননীয় প্রধানমন্ত্রী শেয়ারবাজার সংশ্লিষ্টদের তার কার্যালয়ে ডাকেন। তিনি এসময় কিছু গাইড লাইন দিয়েছেন। প্রধানমন্ত্রীর সরাসরি হস্থক্ষেপ করায় বাজার এখন উত্থানের ধারায় ফিরে আসছে।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *