প্রবাসীদের সিআইপি হতে পাঠাতে হবে এক লাখ ডলার

dollarস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিদেশে বসবাসরত বাংলাদেশিদের বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি বা সিআইপি মর্যাদা পেতে হলে বছরে কমপক্ষে এক লাখ মার্কিন ডলার দেশে পাঠাতে হবে। যে বছরের জন্য সিআইপি নির্বাচিত করা হবে, তার আগের অর্থবছর বৈধভাবে দেশে এক লাখ ডলারের বেশি পাঠানো অনিবাসী বাংলাদেশিদের তালিকা থেকে নির্দিষ্টসংখ্যক মানুষকে সিআইপি মর্যাদা দেওয়া হবে।

বর্তমান সরকারের আমলে প্রবাসীদের সিআইপি মর্যাদা দেওয়া শুরু হয়। নিয়ম অনুযায়ী, সিআইপি মর্যাদাপ্রাপ্ত ব্যক্তিরা তাঁদের কার্ড ব্যবহার করে সচিবালয়ে ঢুকতে পারেন। ব্যবসা-সংক্রান্ত ভ্রমণে বিমান, সড়ক, রেল ও নৌপথে অগ্রাধিকার ভিত্তিতে আসন সংরক্ষণের সুযোগ পান এবং বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহার করতে পারেন।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় গত বুধবার সিআইপি (অনিবাসী) নীতিমালা জারি করে। এর মাধ্যমে আগের প্রজ্ঞাপনটি বাতিল করা হয়। নতুন নীতিমালায় বলা হয়, মোট ৯০ জন অনিবাসীকে সিআইপি নির্বাচন করা হবে। এর মধ্যে ৭৫ জন বৈদেশিক মুদ্রা প্রেরণকারী, ৫ জন অনিবাসী বিনিয়োগকারী ও ১০ জন দেশি পণ্যের আমদানিকারক অনিবাসী বাংলাদেশি সিআইপি মর্যাদা পাবেন।

বিনিয়োগকারী হিসেবে সিআইপি হতে হলে শিল্প খাতে কমপক্ষে তিন লাখ ডলার সরাসরি বিনিয়োগ করতে হবে। শিল্পপ্রতিষ্ঠানের নির্মাণকাজ চলমান থাকলে যন্ত্রপাতি পাঠানোর প্রমাণপত্রে (বিল অব এন্ট্রি, ঋণপত্র ইত্যাদি) উল্লিখিত বৈদেশিক মুদ্রার পরিমাণ বিবেচনায় নেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *