প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্ষমতার অভাবেই শেয়ারবাজারে দরপতন

DSE_DBAস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্ষমতার অভাবে শেয়ারবাজার দরপতন হচ্ছে বলে জানিয়েছেন বাজার সংশ্লিষ্টরা। সক্ষমতা বৃদ্ধির জন্য শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে শেয়ারের বাজার দরের পরিবর্তে কস্ট প্রাইসে কেনার আহবান করেন তারা।

রবিবার (৪ ফেরুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জর (ডিএসই) বোর্ড রুমে ‘শেয়ারবাজারে বর্তমান পরিস্থিতি নিয়ে’ বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ), ডিএসই ব্রোকারর্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) এবং ডিএসই শীর্ষ ৩০ ব্রোকারের নেতাদের এক জরুরী বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানানো হয়।

বৈঠকে শেষে বিএমবি প্রেসিডেন্ট নাছির উদ্দিন চৌধুরী এবং ডিবিএ প্রেসিডেন্ট মোস্তাক আহমেদ সাদিকসহ সাংবাদিকদের এসব তথ্য জানান।

ডিবিএ সভাপতি মোস্তাক আহমেদ সাদেক বলেন, শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি নিছক গুজবের কারণে হয়েছে। পাশাপাশি বাজার খারাপ হলে প্রাতিষ্ঠানিক বড় বিনিয়োগকারীদের থেকে যে সাপোর্ট আমরা পেতাম; সেটা এবার পর্যাপ্ত নয়।

তিনি বলেন, অতীতে বহু রাজনৈতিক ঘটনা নিয়ে অনেক গুজবের ঘটনা ঘটেছে। তবে এবারের ঘটনা একটু বেশি পেনিক সৃষ্টি করেছে।

এসময় বিএমবিএ সভাপতি মুহাম্মদ নাছির উদ্দিন চৌধুরী বলেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিনিয়োগে সেসব সমস্যা তৈরি হচ্ছে; সেগুলো সমাধান করতে হবে। বিশেষ করে এক্সপোজারের সমস্যা।কারণ আমরা বাজারকে দীর্ঘ মেয়াদে স্থিতিশীল করতে চাই।সাময়িক সাপোর্ট দিয়ে বাজারকে ইতিবাচক করা সঠিক সমাধান নয়।

বিএমবিএ সভাপতি বলেন, লেনদেনের ডাটার গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে প্রোপার টেকনোলজি সাপোর্ট আছে কিনা তা যাচাইয়ের জন্য একটি কমিটি গঠন করা হবে। যাতে লেনদেনের ডাটার গোপনীয়তা রক্ষা করা যায়।

তিনি বলেন, আমরা মিউচ্যুয়াল ফান্ড ব্যবস্থাপকদের অনুরোধ করবো।যদি তাদের নতুন কোনো ফান্ড থাকে, তা বিনিয়োগ করে বাজারে সাপোর্ট দেওয়ার জন্য। কারণ আমরা শেয়ারবাজারকে দীর্ঘ মেয়াদে ভালো দেখতে চাই।

এর আগের গত মাসের শেষ সপ্তাহে তিনটি সংগঠন জরুরী বৈঠক করে। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি নিয়ে গুজব, ঋন-আমানত কমানো এবং আইসিবির কাছে রক্ষিত সরকারি ব্যাংকের শেয়ার বিক্রির কারণে বাজারে দরপতন হয় বলে দাবি করেন।

স্টকমার্কেটবিডি.কম/এমএম/এসটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *