ফারমার্স ব্যাংককে তিন মাস সময় দিল কেন্দ্রীয় ব্যাংক

bbস্টকমার্কেট ডেস্ক :

ফারমার্স ব্যাংকসংকট মেটাতে বেসরকারি খাতের আলোচিত ফারমার্স ব্যাংককে তিন মাস সময় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (২৯ নভেম্বর) ব্যাংকটির নতুন পর্ষদের সঙ্গে এক বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এই সময় দেওয়া হয়। বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন ফারমার্স ব্যাংকের পরিচালক ড. মোহাম্মদ আতাহার উদ্দিন।

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর ফারমার্স ব্যাংক ছেড়ে যাওয়ার একদিনের মাথায় বুধবার নতুন পরিচালনা পর্ষদের সব সদস্যের সঙ্গে বৈঠক করে কেন্দ্রীয় ব্যাংক। বৈঠক প্রসঙ্গে ড. মোহাম্মদ আতাহার উদ্দিন বলেন, ‘আমাদের ম্যানেজমেন্ট নতুন এবং বোর্ডও নতুন। তাই আমরা বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে পরিচিত হতে এসেছি। ব্যাংকটিকে আমরা ভবিষ্যতে কিভাবে চালাবো, তা নিয়েও আলোচনা হয়েছে।’

আতাহার উদ্দিন বলেন, ‘আমাদের যে আর্থিক সংকট তৈরি হয়েছে, তা আমরা নিজেরাই মেটাবো এবং যে বন্ড ছেড়েছি, তাও কাল-পরশুর মধ্যে পেয়ে যাবো। আমরা পাঁচশ কোটি টাকার দু’টি বন্ড ছেড়েছি। এটা এলেই হয়ে যাবে।’ তিনি আরও বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে আমরা তিন মাসের সময় পেয়েছি। এছাড়া এমডি তার অবস্থানে থাকবেন। তার ব্যাপারে বাংলাদেশ ব্যাংককে জবাব দেওয়া হয়েছে।’

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে ঋণে ব্যাপক অনিয়মের কারণে ফারমার্স ব্যাংক বড় ধরনের তারল্য সংকটে পড়ে। এরপর বাংলাদেশ ব্যাংক নতুন এ বেসরকারি ব্যাংকের সংকট নিরসনে জোরালো উদ্যোগ নেয়।

এর আগে, বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপে সোমবার (২৭ নভেম্বর) ফারমার্স ব্যাংক থেকে পদত্যাগ করেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও সরকারি হিসাব-সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি মহীউদ্দীন খান আলমগীর। তিনি ব্যাংকটির পরিচালনা পর্ষদ ও নির্বাহী কমিটির চেয়ারম্যান ছিলেন। একই দিন ব্যাংকটির অডিট কমিটির চেয়ারম্যান মাহাবুবুল হক চিশতীও পদত্যাগ করেন। আরেক পরিচালক ড. মোহাম্মদ আতাহার উদ্দিন শুধু ভাইস চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ান। এরপর বৈঠকে ব্যাংকের পরিচালক মোহাম্মদ মাসুদকে চেয়ারম্যান ও মারুফ আলমকে ভাইস চেয়ারম্যান নির্বাচিত করা হয়।

সোমবারের পর্ষদ সভায় ব্যাংকটির পরিচালনা পর্ষদের নির্বাহী, অডিট ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটি পুনর্গঠন করা হয়। নতুন করে নির্বাহী কমিটির চেয়ারম্যান হয়েছেন ব্যাংকের পরিচালক সাঈদ আহমেদ। তানভীর মারজান হুদাকে অডিট কমিটির চেয়ারম্যান করা হয়েছে। আর ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান হয়েছেন শরিফ চৌধুরী।

এর আগে, রবিবার ব্যাংকের এমডি এ কে এম শামীমকে অপসারণের বিষয়ে একটি চিঠি দেয় কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অমান্য করে ঋণ বিতরণ ও তারল্য সংকট কাটিয়ে উঠতে ব্যর্থ হওয়ায় তাকে এই নোটিশ দেওয়া হয়।

স্টকমার্কেটবিডি.কম/শুভ/এম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *