বছরের ব্যবধানে ৫টি কমে মিউচুয়াল ফান্ডের সংখ্যা ৩৬টি

mutualস্টকমার্কেট ডেস্ক:

দেশের শেয়ারবাজারে ক্রমেই কমছে মেয়াদি মিউচুয়াল ফান্ডের সংখ্যা। বর্তমানে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত এমন ফান্ডের সংখ্যা ৩৬টি। গত বছরেও ছিল ৪১টি। নির্দিষ্ট মেয়াদ শেষে ফান্ডগুলো অবসায়িত ও বেমেয়াদিতে রূপান্তরিত হওয়ায় এ ধরনের ফান্ড সংখ্যা কমছে। পুরনো ফান্ড অবসায়িত হলেও নতুন ফান্ড বাজারে আসছে না।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত তিন বছরে মেয়াদি (ক্লোজএন্ড) মিউচুয়াল ফান্ডের গঠন উল্লেখযোগ্য পরিমাণ কমেছে। এ সময়ে মোট ৪১৪ কোটি ৯১ লাখ টাকার পাঁচটি ফান্ড গঠন হয়েছে। তবে ফান্ডগুলোর উদ্যোক্তা ও সম্পদ ব্যবস্থাপক কোম্পানির লক্ষ্য ছিল ৫০০ কোটি টাকার ফান্ড গঠন। অথচ এর আগে ২০১১ ও ২০১২ সালে ১০টি ফান্ড গঠিত হয়। এ ফান্ডগুলোর

আকার ছিল ১ হাজার ৫৯৮ কোটি ৪৭ লাখ টাকা।

এর মধ্যে ২০১৫ সালে গঠিত তিনটি মেয়াদি মিউচুয়াল ফান্ডের মধ্যে দুটি কাঙ্ক্ষিত বিনিয়োগ পায়নি। শুরুতে ৩০০ কোটি টাকা আকারের ফান্ড গঠনের লক্ষ্য থাকলেও বিনিয়োগ পেয়েছে ২১৪ কোটি ৯১ লাখ টাকার। ২০১৪ সালে কোনো মেয়াদি মিউচুয়াল ফান্ড বাজারে আসেনি। অবশ্য বর্তমানে ১০ কোটি টাকা আকারের

কিছু বেমেয়াদি (ওপেনএন্ড) মিউচুয়াল ফান্ড গঠন শুরু হয়েছে।

এদিকে তালিকাভুক্ত ৩৬টি মেয়াদি মিউচুয়াল ফান্ডের মধ্যে এখন ২৮টিরই অভিহিত মূল্য ১০ টাকার নিচে কেনাবেচা হচ্ছে। এরমধ্যে ২৭টিই অভিহিত মূল্যের নিচে কেনাবেচা হয়েছে। প্রতিটি ফান্ডের গড় বাজারমূল্য ৬ টাকা ৩৭ পয়সা।

গত দুই বছরে মোট ১০টি মেয়াদি মিউচুয়াল ফান্ড অবসায়িত হয়েছে। এরমধ্যে প্রথম বিএসআরএস, এইমস প্রথম এবং গ্রামীণ ওয়ান স্কিম-১ মিউচুয়াল ফান্ড একেবারে অবসায়িত হয়েছে। প্রথম বিএসআরএস অবসায়িত হয় ২০১৩ সালের অক্টোবরে ও বাকি দুটি অবসায়িত হয়েছে গত মাসে।

এছাড়া আইসিবি পরিচালিত আইসিবি সিরিজের প্রথম পাঁচটি মিউচুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল প্রথম ও আইসিবি এএমসিএল ইসলামিক ইতিমধ্যে বেমেয়াদিতে রূপান্তরিত হয়েছে। একই প্রক্রিয়ায় আছে ষষ্ঠ আইসিবি মিউচুয়াল ফান্ড ও চলতি বছরের মধ্যে আরও দুটি (সপ্তম ও অষ্টম আইসিবি মিউচুয়াল ফান্ড) সম্পূর্ণরূপে অবসায়িত হবে বা বেমেয়াদিতে রূপান্তরিত হবে বলে জানান বিএসইসির দায়িত্বশীল কর্মকর্তারা।

স্টকমার্কেটবিডি.কম/এমআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *