বছর গণনার বাধ্যবাধকতা হতে অব্যাহতি পেল বহুজাতিক কোম্পানি

minitry-smbdনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানিগুলোকে সর্বজনীন হিসাব বছর গণনার বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দেয়া হয়েছে। সদর দফতরের সঙ্গে সঙ্গতি রাখতে গিয়ে সমস্যায় পড়ার সম্ভবনাকে গুরুত্ব দিয়ে এসব বহুজাতিক কোম্পানিকে এই অব্যাহতি দেওয়া হয়েছে।

অর্থ আইন ২০১৫ অনুযায়ী ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান ব্যতীত সব কোম্পানির জন্য কর বছরের সঙ্গে সঙ্গতি রেখে হিসাব বছর গণনা বাধ্যতামূলক করা হয়। কোম্পানিগুলোর জন্য সর্বজনীন হিসাব বছর প্রবর্তন করতেই এ বিধান করা হয়। এর পরিপ্রেক্ষিতে তালিকাভুক্ত সব কোম্পানির হিসাব বছর শেষ হয় ৩০ জুন। এতে দেশীয় কোম্পানিগুলো বিশেষ সমস্যায় না পড়লেও সদর দফতরের সঙ্গে সঙ্গতি রাখতে গিয়ে সমস্যায় পড়ে কিছু বহুজাতিক কোম্পানি। এছাড়া স্থানীয়দের মধ্যে ব্যাংক-বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের সাবসিডিয়ারিগুলোও একই সমস্যায় পড়ে। এ অবস্থায় এসব প্রতিষ্ঠানকে জুন ক্লোজিংয়ের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দিয়েছে সরকার।

গতকাল প্রকাশিত অর্থ আইন, ২০১৬-এর গেজেটে বহুজাতিক কোম্পানিগুলোকে সর্বজনীন হিসাব বছর প্রবর্তনের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দেয়া হয়েছে। ফলে সংশ্লিষ্ট কোম্পানিগুলো বিদেশে অবস্থিত মূল কোম্পানির সঙ্গে মিল রেখে হিসাব বছর নির্ধারণ করতে পারবে।

এছাড়া দেশের ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের সাবসিডিয়ারি প্রতিষ্ঠানকে মূল কোম্পানির সঙ্গে মিল রেখে অভিন্ন হিসাব বছর নির্ধারণ করতে হবে। এসব প্রতিষ্ঠানের হিসাব বছর হবে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর।

বিদেশে অবস্থিত মূল কোম্পানি ও দেশে এর সাবসিডিয়ারি প্রতিষ্ঠানের হিসাব বছর আলাদা হওয়ার কারণে জটিলতা তৈরির আশঙ্কা করে বহুজাতিক কোম্পানিগুলো। এ অবস্থায় বহুজাতিক কোম্পানিকে তাদের জুন ক্লোজিংয়ের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দেয়া হলো।

দেশের শেয়ারবাজারে মোট ১২টি বহুজাতিক কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। এর মধ্যে একটি ছাড়া অন্যগুলো হিসাব বছর গণনা করে জানুয়ারি থেকে ডিসেম্বর সময়ে। এসব কোম্পানি হচ্ছে বিএটিবিসি, বার্জার পেইন্টস বাংলাদেশ, গ্ল্যাক্সো স্মিথক্লাইন, লিন্ডে বিডি, বাটা সু, হাইডেলবার্গ সিমেন্ট, লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীণফোন, সিঙ্গার বাংলাদেশ, রেকিট বেনকিজার ও আরএকে সিরামিক। এদিকে ম্যারিকোর হিসাব বছর সমাপ্তির তারিখ ৩১ মার্চ।

অর্থ আইন, ২০১৫ পরিপালন করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনাটি মূল কোম্পানির সমন্বিত বার্ষিক আর্থিক প্রতিবেদন তৈরিতে বাধা হয়ে দাঁড়ায়। এ অবস্থায় দেশে অবস্থিত বহুজাতিক কোম্পানিগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে হিসাব বছর নির্ধারণের ক্ষেত্রে এসব কোম্পানিকে অর্থ আইনের সংশ্লিষ্ট ধারা থেকে অব্যাহতি দেয়া হয়।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/এ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *