বসুন্ধরা পেপারের বিডিং বাতিলের দাবিতে বিএসইসিতে বিনিয়োগকারীরা

bsecস্টকমার্কেট প্রতিবেদক :

বুক বিল্ডিং প্রক্রিয়ায় বিডিং সম্পন্ন হওয়া বসুন্ধরা পেপার মিলসের বিডিং বাতিল চেয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদন করেছে বাংলাদেশ শেয়ারবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ।

মঙ্গলবার (২ জানুয়ারি) সংগঠনটি প্যাডে লেখা একটি চিঠি বিএসইসিতে পাঠানো হয়েছে।

বিএসইসিতে দেয়া ওই চিঠিতে বলা হয়েছে, শেয়ারবাজারে স্মরণকালের মহাধসে পড়ে সাধারন বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্থ হয়েছে। পুঁজি হারিয়ে নিঃস্ব হয়ে ২৪ জন বিনিয়োগকারী আত্মাহূতি দিয়েছে। বহু বিনিয়োগকারী নি:স্ব হয়ে বাজার ছেড়ে চলে গিয়েছিল।

২০০৯-১০ সালে বুক বিল্ডিং পদ্ধতি ও ডাইরেক্ট লিস্টিং প্রবর্তনের কারনে শেয়ারবাজার অতিমূল্যায়িত্ব হয়। শেয়ারবাজারে বিনিয়োগকারীদের ক্ষতির অন্যতম কারন অতিরিক্ত প্রিমিয়ামসহ ইস্যুকৃত শেয়ার বিনিয়োগ করা। অতিরিক্ত প্রিমিয়ামের বদনাম থেকে রেহাই পেতে এবং স্বচ্ছতা ফিরিয়ে আনার লক্ষ্যে পাবলিক ইস্যু রুলস ২০১৫ সংশোধন করে বুক বিল্ডিং পদ্ধতি চালু করা হয়। এর আওতায় প্রথম আমরা নেটওয়ার্কস কোম্পানি বুক বিল্ডিং প্রক্রিয়ার মাধ্যমে টাকা উত্তোলনের অনুমোদন পায়।

যেখানে বিডিং প্রক্রিয়ায় অনিয়ম হয়েছিল, এই অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আপনার বরাবরে আবেদন করেছিলাম, কিন্তু অনিয়মের তদন্ত করেও কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। সম্প্রতি বসুন্ধরা পেপার কোম্পানি লিমিটেডের বিডিং প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এ কোম্পানির ইপিএস ১.৪৬ টাকা এবং এনএভিপিস ৩০.৪৯ টাকা (সমন্বিতসহ) এবং এনএভিপিএস ১৫.৭৯ টাকা (সমন্বয় ছাড়া)। অথচ ১৬ অক্টোবর বিডিং শুরু হলে একজন যোগ্য বিনিয়োগকারী এই শেয়ারটি প্রথম ৮৬ টাকায় বিডিং করে এবং সর্বোচ্চ ৯০ টাকায়ও শেয়ারটি বিডিং হয়েছে। যে কোম্পানির ইপিএস ১.৪৬ টাকা ও এনএভিপিএস ৩০.৪৯ টাকা সেই কোম্পানির শেয়ার ৮৬ টাকা, ৯০ টাকায় যোগ্য বিনিয়োগকারীরা কিনতে চাওয়াটা অস্বাভাবিক নয় কি? কিছু কিছু যোগ্য বিনিয়োগকারী ১২ টাকা, ১৫ টাকা ও ২০ টাকা দরে বিডিং করেছে, আবার কিছু কিছু যোগ্য বিনিয়োগকারী একই শেয়ার ৮৬ টাকা ও ৯০ টাকায় বিডং করেছে। এই সকল যোগ্য বিনিয়োগকারীদেরও যোগ্যতা আর্থিক সক্ষমতা আছে কিনা, সেটাই সাধারণ বিনিয়োগকারীদের প্রশ্ন। তৃতীয় দিন শেষে শেয়ারটির কাট অব প্রাইজ ৮০ টাকা নির্ধারিত হয়েছে।

আমরা মনে করি, কোম্পানি কর্তৃপক্ষ, ইস্যু মানেজার, মার্চেন্ট ব্যাংক ও কতিপয়যোগ্য বিনিয়োগকারীরা সিন্ডিকেটের মাধ্যমে শেয়ারের দর অতিমূল্যায়িত্ব করেছে এবং বুক বিল্ডিং প্রক্রিয়াকে কলঙ্কিত করেছে। এ অতিমূল্যঅয়িত্ব কোম্পানি অনুমোদন পেলে সাধারণ বিনিয়োগকারী ক্ষতিগ্রস্থ হবে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *