বাংলাদেশকে ৫০০ কোটি ডলার ঋণ দেবে ভারত

Hasina-and-Modi-2-sm20170408142203স্টকমার্কেট ডেস্ক :

বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে ৫০০ কোটি ডলার ঋণ দেবে ভারত। শনিবার নয়াদিল্লিতে দুই প্রধানমন্ত্রীর বৈঠকে এই চুক্তি হয়েছে।

শনিবার নয়া দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রীর দপ্তরে নরেন্দ্র মোদীর সঙ্গে একান্ত বৈঠকের পর শীর্ষ বৈঠকে বাংলাদেশ দলের নেতৃত্ব দেন শেখ হাসিনা।

শীর্ষ বৈঠকের পর দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ২২টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়, যার মধ্যে চারটি চুক্তিপত্র অনুষ্ঠানে বিনিময় হয়।

অনুষ্ঠানে যৌথ সংবাদ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশকে তৃতীয় ঋণ সহায়তার আওতায় আরও সাড়ে চারশ’ কোটি ডলার ঋণ দেওয়ার ঘোষণা দেন।

সেই সঙ্গে সামরিক কেনাকাটায় আরও ৫০ কোটি ডলার ঋণ দেওয়ার ঘোষণাও দেন ভারতের প্রধানমন্ত্রী।

মোদী বাংলাদেশকে আরও ৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের ঘোষণাও দেন।

এনিয়ে গত ছয় বছরে বাংলাদেশকে দেওয়া ভারতের সহজ শর্তে ঋণ সহায়তা ৮০০ কোটি ডলারে উন্নীত হল বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে যে ৪৫০ কোটি ডলারের চুক্তি হয়েছে, তা বাংলাদেশের অগ্রাধিকার প্রকল্প গ্রহণ করে তাতে অর্থায়ন করা হবে।

এর আগে ২০১৫ সালে নরেন্দ্র মোদীর ঢাকা সফরের সময় ১৪ প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশকে ২০০ কোটি ডলারের ঋণচুক্তি সই হয়েছিল। ওই প্রকল্পগুলো এখনও বাস্তবায়নাধীন।

তারও আগে ২০১০ সালে ১০০ কোটি ডলারের ঋণচুক্তি হয়েছিল। ওই ঋণে ১৫টি উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়; যার আটটি প্রকল্প এরই মধ্যে শেষ হয়েছে। বাকিগুলো চলমান।

স্টকমার্কেবিডি.কম/এসএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *