বাংলাদেশের পথচলা এখানেই শেষ হয়নি : অর্থমন্ত্রী

Muhitস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ আরো এগিয়ে যাবে। বাংলাদেশের পথচলা এখানেই শেষ হয়নি বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, বাংলাদেশকে আজকের পর্যায়ে নিয়ে এসেছেন তাদের অভিনন্দন জানাচ্ছি। প্রধানমন্ত্রী ২০০৮ সালে আমাদের ‌‘ভিশন-২০২১’ স্বপ্ন দেখান এবং এদেশের যুবসমাজকে এই স্বপ্ন বাস্তবায়নের আহ্বান জানান। আমরা সেই লক্ষ্য বাস্তবায়নের কার্যক্রম গ্রহণ করি এবং তার জন্য আমাদের কৌশল ও নীতিমালা রচনা করি। আজকের উন্নয়ন তারই বাস্তবায়নের ফলশ্রুতি।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ এলডিসি স্ট্যাটাস প্রাথমিক পর্যায়ে উত্তরণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, গতবছর Inclusive Development Index-এ বাংলাদেশের অবস্থান ৩৪তম, যেখানে ভারত ৬২তম, পাকিস্তান ৫২তম এবং শ্রীলংকা ৪০তম অবস্থানে আছে। অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের ফলে অতি-দরিদ্র্যতার হার ২০১৬ সালে ১২.৬ শতাংশে নেমে এসেছে যা ২০১০ সালে ১৭.৬ শতাংশ ছিল।

তিনি বলেন, আমরা অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধি করে চলেছি এবং অধিকতর জনগণকে দারিদ্র্যসীমার ঊর্ধ্বে নিয়ে আসতে সক্ষমতা বজায় রাখছি। দারিদ্র্য এদেশ থেকে আমরা বিতাড়িত করবো ২০৩০ সালে নয়, ২০২৪ সালের মধ্যেই।

তিনি বলেন, প্রতিযোগিতামূলক বিশ্ব বাণিজ্যে আমাদের অবস্থান শক্তিশালী করতে দ্বি-পাক্ষিক বাণিজ্য আলোচনায় দক্ষতা, আন্তর্জাতিক মানের পণ্য ও প্রতিষ্ঠান তৈরি করতে আমাদের সামর্থ আরো বাড়িয়ে চলেছি

স্টকমার্কেটবিডি.কম/এসটি/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *