বাংলাদেশের শেয়ারবাজার উন্নয়নে এক সঙ্গে কাজ করবে চীন

ooooooooস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশের শেয়ারবাজারের উন্নয়নে এক সঙ্গে কাজ করবে চীন। দেশটির দুই শেয়ারবাজার শেনঝেন স্টক এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়াম এই প্রতিশ্রুতি দিয়েছে।

মঙ্গলবার (০৪ সেপ্টেম্বর) ডিএসই আয়োজিত রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনে শেনঝেন স্টক এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়ামের কর্মকর্তা চি ওয়েনহাই এসব কথা বলেন।

ডিএসইর এই বিদেশী পরিচালক জানান, শেয়ারবাজারে লেনদেনে প্রযুক্তিগত উন্নয়ন, পণ্যের উন্নয়ন ও বাজারের বিভিন্ন বিষয়ের উন্নয়নকে গুরুত্ব দেওয়া হবে।

চি ওয়েনহাই বলেন, চীনা কনসোর্টিয়াম গভীর গবেষণা ও পারস্পরিক পরামর্শের মাধ্যমে একটি আন্তরিক, সহযোগিতামূলক ও উভয়ের জন্য উপকারী কাজ করবে। এছাড়া দরপ্রত্রে ব্যবসা ও প্রযুক্তিগত সহযোহিতার ভিশন নিয়ে স্পষ্ট ধারনা দিয়েছি।

সংবাদ সম্মেলনে ডিএসই এর চেয়ারম্যান আবুল হাসেম বলেন, শেয়ারবাজারের জন্য আজকের দিনটি ঐতিহাসিক’। কারণ আজকের এই চুক্তির মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জ আন্তর্জাতিক শেয়ার মর্কেটে পরিণত হতে যাচ্ছে। সকালে সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জের বিও এ্যাকাউন্টে শেয়ার হস্তান্তর করা হয়েছে এবং তারা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও সিটি ব্যাংকের মাধ্যমে শেয়ারের মূল্য (৯৬২ কোটি টাকা) পরিশোধ করেছেন।

এর আগে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম বলেন, মঙ্গলবার শেয়ার হস্তান্তরের মাধ্যমে ডিএসইর অংশীদার হয়েছে বিশ্বের নামকরা শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ। এর মাধ্যমে ডিএসই আন্তর্জাতিকমানের স্টক এক্সচেঞ্জে রুপান্তর হয়েছে।

সংবাদ সম্মেলনে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান, ডিএসইর পরিচালক বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, রকিবুর রহমান, মিনহাজ মান্নান ইমন, শরীফ আতাউর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *