বাংলাদেশে আট হাজার কোটি টাকার বন্ড ছাড়বে আইএফসি

ifc-smbdনিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশে ১০০ কোটি ডলারের বন্ড ছাড়বে বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি)। স্থানীয় মুদ্রায় বন্ডটির মূল্যমান হবে প্রায় আট হাজার কোটি টাকা (প্রতি ডলার ৮০ টাকা হিসাবে)। এই বন্ডের নাম হবে ‘টাকা বন্ড’। বর্তমানে দেশে ‘ডলার বন্ড’ চালু রয়েছে।

বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে আইএফসির নির্বাহী ভাইস প্রেসিডেন্ট জিং ইয়ং চাইয়ের সঙ্গে গত শনিবার অনুষ্ঠিত এক বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের এ তথ্য জানান। অর্থসচিব মাহবুব আহমেদ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

বিশ্বব্যাংক ও আইএমএফের তিন দিনব্যাপী বসন্তকালীন বৈঠকে যোগ দিতে অর্থমন্ত্রী ১৩ সদস্যের একটি প্রতিনিধিদল নিয়ে যুক্তরাষ্ট্রে আসেন। গত শুক্রবার শুরু হওয়া এই বৈঠক গতকাল রোববার শেষ হয়েছে। অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘বন্ডের ব্যাপারে অনেক প্রস্তাব পেয়েছি। কিন্তু আইএফসির প্রস্তাবেই আমরা সাড়া দিচ্ছি।’

বাংলাদেশে তো এখন পর্যন্ত বন্ড মার্কেট জনপ্রিয় হয়নি, তাই এ উদ্যোগ সফল হবে কীভাবে—জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘দেশে অনেক সঞ্চয় আছে। এই বন্ড যাঁরা কিনবেন, বিনিময়ে তাঁরা ভালো সুদ পাবেন।’ এতে সরকার ও আইএফসি উভয় পক্ষেরই লাভ হবে বলে অর্থমন্ত্রী মনে করেন।

অর্থমন্ত্রী জানান, আন্তর্জাতিক বাজার থেকে ১০০ কোটি ডলার সংগ্রহ করে বাংলাদেশি টাকায় তা বন্ড আকারে ছাড়তে চায় বিশ্বব্যাংক। তিনি বলেন, বিদেশে ব্যাংকে টাকা রাখলে সুদ পাওয়া যায় না। এই বন্ডে বিনিয়োগ করলে ভালো মুনাফা পাবেন প্রবাসীরা।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *