বাংলাদেশ বিমান এখন লাভজনক প্রতিষ্ঠান : বিমানমন্ত্রী

bimanস্টকমার্কেটবিডি ডেস্ক :

বাংলাদেশ বিমান এখন লাভজনক প্রতিষ্ঠান। আরও বেশি লাভজনক করতে নতুন নতুন রুট চালু করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল।

সোমবার (০২ জুলাই) বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে মাহমুদ উস সামাদ চৌধুরী ও মো. মামুনুর রশিদ কিরণের পৃথক দু’টি প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। সংসদে বিমানের লাভের খতিয়ানও তুলে ধরেন মন্ত্রী। এর আগে বিকেল ৫টার পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়।

বিমানকে লাভজনক করার জন্য বহরে নতুন উড়োজাহাজ যুক্ত করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, বিমান বহর আধুনিকায়নের অংশ হিসেবে বোয়িং কোম্পানির সঙ্গে ২০০৮ সালে ১০টি উড়োজাহাজ ক্রয় চুক্তি সম্পাদিত হয়। ওই চুক্তি অনুযায়ী এরইমধ্যে ৪টি ৭৭৭-৩০০ইআর ২০১১ ও ২০১৪ সালে এবং ২টি ৭৩৭-৮০০ উড়োজাহাজ ২০১৫ সালে বিমান বহরে যুক্ত হয়েছে। অবশিষ্ট ৪টি ৭৮৭-৮ (ড্রিম লাইনার) উড়োজাহাজের মধ্যে ২টি উড়োজাহাজ চলতি আগস্ট ও নভেম্বর, অপর ২টি ২০১৯ সালের সেপ্টেম্বরে বিমানের কাছে হস্তান্তরের জন্য নির্ধারিত রয়েছে।

এছাড়া অভ্যন্তরীণ ও আঞ্চলিক রুটে ফ্লাইট পরিচালনার জন্য কানাডার উড়োজাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান Bombarder Inc. এর কাছ থেকে ৩টি ড্যাশ-৮কিউ৪০০ উড়োজাহাজ জি টু জি ভিত্তিতে কেনার বিষয়টি প্রক্রিয়াধীন।

তাছাড়া ফ্লাইট ফ্রিকোয়েন্সি বৃদ্ধি এবং সম্ভাব্য কিছু নতুন গন্তব্যে সার্ভিস সম্প্রসারণের লক্ষ্যে বিমান বহরে ক্যাপাসিটি বৃদ্ধির জন্য ২০১৮ সালে ২টি ৭৩৭-৮০০ উড়োজাহাজ ও একটি টারবো-প্রপ উড়োজাহাজ লিজ ভিত্তিতে সংগ্রহের পরিকল্পনা বাস্তবায়ন প্রক্রিয়াধীন রয়েছে।

বাংলাদেশ বিমানে যাত্রী পরিবহন ও রাজস্ব কমে গেছে এমন প্রশ্নে মন্ত্রী জানান, বিষয়টি পুরোপুরি সত্য নয়। বিমানে যাত্রী পরিবহন ও রাজস্ব আহরণের পরিসংখ্যান তুলে ধরে মন্ত্রী জানান, বিগত ২০১৪-১৫ অর্থবছর থেকে ২০১৫-১৬ অর্থবছরে যাত্রী পরিবহন ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং ২০১৫-১৬ অর্থবছর থেকে ২০১৬-১৭ অর্থবছরে তা হ্রাস পেয়েছে। সূত্র : অনলাইন

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *