‘বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু পাহাড়ের অর্থনীতির প্রবৃদ্ধি বাড়াবে’

indiaস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

খাগড়াছড়ির রামগড়ে ভারতের ত্রিপুরা রাজ্যের সাথে মৈত্রী সেতু-১ ও রামগড় স্থলবন্দর নির্মাণ কার্যক্রম পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস।

রবিবার বেলা ১১টায় রামগড়ের ফেণী নদীর উপর নির্মাণাধীন ভারত-বাংলাদেশ মৈত্রী সেতুর নির্মাণ কাজ পরিদর্শন করেন তিনি। মৈত্রী সেতু-১ ও স্থলবন্দর নির্মাণ কার্যক্রমের কাজে সন্তোষ জানিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করার আশাবাদ ব্যক্ত করেছেন ভারতের হাইকমিশনার।

ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাস বলেন, বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু-১ চালু হলে পাহাড়ের অর্থনীতির প্রবৃদ্ধি বাড়বে।

ভারতের ত্রিপুরা রাজ্যসহ অন্যান্য রাজ্যের সাথে বাংলাদেশের সড়ক যোগাযোগ ও ব্যবসায়ীক সম্পর্ক আরও বেশী সহজ হবে। চট্টগ্রাম আন্তর্জাতিক বন্দর ব্যবহার করে দুই দেশের ব্যবসায়ীরা কম সময় ও ব্যয়ে আমদানি-রপ্তানি করে উপকৃত হবে। আগামী বছরের এপ্রিলের মধ্যে বাংলাদেশ-ভারত মৈত্রী সেতুর নির্মাণ কাজ শেষ করা হবে।

খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম বলেন, রামগড়ের স্থলবন্দর চালু হলে রামগড় ও আশপাশের বেকার সমস্যা দূর হবে। পাশাপাশি বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু ব্যবহার করে সেভেন সিস্টার খ্যাত ভারতের ত্রিপুরা রাজ্যের সাথে পর্যটকদের যোগাযোগও সহজ হয়ে যাবে। ভারত সরকারের সহযোগীতায় ১২০ কোটি টাকা ব্যয়ে মৈত্রী সেতুর কাজ শেষ হওয়ার পরপর স্থলবন্দর ও অন্যান্য কার্যক্রম শুরু হবে।

এসময় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার এমএম সালাহউদ্দিন, রামগড় উপজেলা পরিষদ চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কার্বারী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৭ সালে বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু-১ এর কাজ শুরু হয়। আগামী বছরের এপ্রিল মাসে এর নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে!

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *