বাজার মূলধনে অ্যাপলকে ছাড়াল মাইক্রোসফট

indexস্টকমার্কেটবিডি ডেস্ক :

আট বছরের মধ্যে এই প্রথম বাজার মূলধনে আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলকে ছাড়িয়েছে যুক্তরাষ্ট্রের আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট। উইন্ডোজ নির্মাতা প্রতিষ্ঠানটি ক্লাউড কম্পিউটিং বাজারে ভালো প্রবৃদ্ধি করলেও আইফোনের চাহিদা নিয়ে বিনিয়োগকারীরা কিছুটা হতাশ থাকায় অ্যাপলের বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে।

গত শুক্রবার মাইক্রোসফটের শেয়ারের দাম ০.৬ শতাংশ বেড়ে হয়েছে ১১০.৮৯ ডলার। ফলে মোট মূলধন দাঁড়িয়েছে ৮৫১.২ বিলিয়ন ডলার। অন্যদিকে অ্যাপলের শেয়ারের দর ০.৫ শতাংশ কমে হয় ১৭৮.৫৮ ডলার। এতে কম্পানির মূলধন কমে হয় ৮৪৭.৪ বিলিয়ন ডলার।

২০১০ সালে আইফোনের চাহিদাকে ঘিরে বাজার মূলধনে মাইক্রোসফটকে ছাড়িয়েছিল অ্যাপল। ওই সময়ে ব্যক্তিগত কম্পিউটারের চাহিদা কমে যাওয়ায় বাজারে কিছুটা পিছিয়ে পড়ে মাইক্রোসফট। ২০১৪ সালে মাইক্রোসফটের সিইও হিসেবে দায়িত্ব গ্রহণ করেন সত্য নাদেল্লা। এর পর থেকেই উইন্ডোজ সফটওয়্যারের ওপর নির্ভরতা কমিয়ে ক্লাউড কম্পিউটিং বাজারে বড় আকারে বিনিয়োগ করে কম্পানিটি। বর্তমানে এ বাজার শীর্ষে রয়েছে অ্যামাজন। সাম্প্রতিক মাসগুলোতে যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য যুদ্ধ ও সুদের হার বৃদ্ধির কারণে কিছুটা উদ্বিগ্ন বিনিয়োগকারীরা।

এতে শেয়ারবাজারে বেশি ক্ষতিগ্রস্ত হয় প্রযুক্তি কম্পানিগুলো। ১ নভেম্বর থেকে বর্তমান পর্যন্ত অ্যাপলের শেয়ার ১৯.৬ শতাংশ কম। সাম্প্রতিক বছরগুলোতে বিশ্ববাজারে স্মার্টফোনের চাহিদাও কমেছে। বিশ্লেষকরা জানান, ২০১৯ সালে শেষ হওয়া অর্থবছরে মাইক্রোসফটের রাজস্ব বাড়বে ১২.৭ শতাংশ। এর বিপরীতে অ্যাপলের রাজস্ব বাড়বে ৫ শতাংশ। রয়টার্স।

স্টকমার্কেটবিডি.কম/জেড/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *