বাজেটের পরের দিন শেয়ারবাজারে পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাজেট ঘোষণার পরের দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও সামান্য পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৪ কোটি ৩১ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৫৭২ কোটি ৪০ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৩.৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৪৩০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.৬৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৩৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক১৩.৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯০৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৯৮টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২০১টির। আর দর অপরিবর্তিত আছে ৫০টির দর।

দিন শেষে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, ইষ্টার্ণ হাউজিং, বিবিএস ক্যাবলস, নিউ লাইন ক্লোথিংস, ড্রাগন সোয়েটার, ইষ্টার্ণ ক্যাবলস, র্নদার্ণ ইন্স্যুরেন্স, সিলকো ফার্মা ও বিএটিবিসি লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৬২৪ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ২৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ৩৪ কোটি ১৯ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল মার্কেন্টাইল ইন্স্যুরেন্স ও সিলকো ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *