ভ্যাট নয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকদের আয়কর দিতে হবে : অর্থমন্ত্রী

mohitস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট আরোপ করা হবে না, তবে মালিকদের ইনকাম ট্যাক্স (আয় কর) দিতে হবে।

মঙ্গলবার (১০ এপ্রিল) সচিবালয়ে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর লভ্যাংশ হস্তান্তর অনুষ্ঠান শেষে মন্ত্রী একথা বলেন।

তিনি বলেন, আমি কালকে যেটা বলেছি যে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের আয়ের উপর ইনকাম ট্যাক্স, এটা ভ্যাট হবে না।

সোমবার (০৯ এপ্রিল) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিভিন্ন সংবাদমাধ্যমের সম্পাদকদের সঙ্গে প্রাক বাজেট আলোচনা শেষে অর্থমন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর ভ্যাট আরোপের কথা জানান।

ওই সময় অর্থমন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট মেইনটেইন করবো। বাট উই শুড কালেক্টেড ফ্রম ওনারশিপ দ্য ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয় ছাত্রদের কাছ থেকে কিভাবে কি করবে জানিনা, আমরা তাদের কাছ থেকে আদায় করবো।

অর্থমন্ত্রীর ওই বক্তব্যের পর মঙ্গলবার রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভ প্রদর্শন করছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ওই বক্তব্য সংশোধন করে অর্থমন্ত্রী বলেন, আমি বোধ হয় কাল অন্যরকম করে বলে ফেলিছিলাম। আমরা ভ্যাট ইমপোজ করেছিলাম, সেটা অ্যাক্টিভেট করিনি। সাধারণত শিক্ষা প্রতিষ্ঠান দেয় না (আয় কর), তারা যে চার্জ করে সেটা থেকে আর দেয় না (আয় কর)। যে ফাঁক-ফোকর সেখানে ইনকাম ট্যাক্স হবে।

‘(বেসরকারি বিশ্ববিদ্যালয়) মালিকদের ইনকাম ট্যাক্স আরোপ হবে, যারা লাভ করবে।’

 

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *