বার্লিনে তিন দিনব্যাপী এশিয়া এ্যাপারেল এক্সপো

zzস্টকমার্কেটবিডি ডেস্ক :

জার্মানির বার্লিনে অনুষ্ঠিত হয়ে গেল এশিয়ার পোশাক শিল্প প্রতিষ্ঠানদের নিয়ে তিন দিনব্যাপী আর্ন্তজাতিক মেলা এশিয়া এ্যাপারেল এক্সপো বার্লিন। রাজধানীর আর্ন্তজাতিক এক্সপো সিটি সেন্টারে এই এশিয়া এ্যাপারেল মেলার আয়োজন করা হয়।

তিন দিনের এই মেলায় বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং ব্যুরো ইপিবির সহযোগিতায় দেশের ১৪টি প্রতিষ্ঠান ছাড়াও হংকং, ভারত, চায়না, নেপাল, পাকিস্তান, থাইল্যান্ড ও ভিয়েতনামসহ এশিয়ার অন্যান্য দেশের প্রায় ৩৩০টি তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠান অংশ নেয়। ২০ ফ্রেব্রুয়ারি থেকে শুরু হওয়া আর্ন্তজাতিক এই মেলার লক্ষ্য ইউরোপসহ অন্যান্য দেশের ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন ও পোশাক শিল্পের বাজার সম্প্রসারণ, পণ্যের মানোন্নয়নে নিয়ে কাজ করা ও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা।

মেলায় বিভিন্ন প্রতিষ্ঠান কতৃক তৈরি পোশাক ছাড়াও বুটিক ও এমব্রয়ডারিসহ বিভিন্ন রকমের সুতার প্রদর্শনী স্থান পায়।

এসময় বাংলাদেশের তৈরি পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেলা ফ্যাশনস লিমিটেড ও বারাকা গ্রুপের ব্যাবস্থাপনা পরিচালক গোলাম রাব্বানী চৌধুরী ও চট্টগ্রামের ঐতিহ্যবাহী পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান এম এইচ আর আর এ্যাপারেলস কোং লিমিটেড ও এম এস ফ্যাশন’র এর স্বত্ত্বাধিকারী মাহমুদ খান এবং ব্যবসায়ী ও সমন্বয়ক প্রবীর কান্তি দাস জানান, ইউরোপের সব দেশেই বাংলাদেশের তৈরি পোশাক বিশেষ করে নীট ও অভেন’র বাজার এই মূহূর্তে খুবই সন্তোষজনক আর মেলাতে ক্রেতাদের উপস্থিতি বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের বাজারের জন্যেও সন্তোষজনক।

তবে আর্ন্তজাতিক এই মেলায় বাংলাদেশের অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের সংখ্যা আরও বৃদ্ধি পেলে দেশের অর্থনীতিতে আরও সুপ্রভাব পড়তে পারে বলেও মন্তব্য করেন তারা। সূত্র : বিডি প্রতিদিন

স্টকমার্কেটবিডি.কম/এম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *