বাড়ি ভাড়া নির্ধারণে রুল শুনানি বৃহস্পতিবার

courtস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে এলাকাভেদে মতামত, যুক্তি ও গণশুনানি করে বাড়ি ভাড়া নির্ধারণে কমিশন গঠন নিয়ে পুনরায় রুল শুনানি আগামীকাল বৃহস্পতিবারের কার্যতালিকায় (কজ লিস্ট) রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের হাইকোর্ট বেঞ্চ এই নির্দেশ দেন। বিষয়টি বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন আইনজীবী মনজিল মোরসেদ।

এর আগেও রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে গণশুনানি করে ভাড়া নির্ধারণের জন্য কমিশন গঠনের রায় দেন হাইকোর্ট। রশিদ দিয়ে মানসম্মত ভাড়া আদায়, ভাড়া বৃদ্ধির ওপর বিধি নিষেধসহ আইন অমান্যে বাড়ির মালিকদের দণ্ডের বিধান রেখে করা আইন মানা হচ্ছে না। বাড়ির মালিকরা তাদের ইচ্ছা মতো যেকোনও সময় ভাড়া বাড়াচ্ছেন এবং ভাড়াটিয়াদের উচ্ছেদ করছেন। এ কারণে ২৫ বছর আগে করা বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইনের বিধান মানতে এবং প্রয়োগ করাতে ২০১৫ সালের ১ জুলাই ওই রায় ঘোষণা করা হয়।

কিন্তু রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের আগেই মারা যান রায় দানকারী বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি। এরপর রায়টি লেখার জন্য হাইকোর্ট বিভাগের আরেক বিচারপতিকে দায়িত্ব দেওয়া হয়। কিন্তু তিনি দায়িত্বরত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞাকে জানান, শুনানি ছাড়া এ রায় লেখা যাচ্ছে না। পরে দায়িত্বরত প্রধান বিচারপতি ফের এ মামলার রুল শুনানির জন্য বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের হাইকোর্ট বেঞ্চে পাঠান।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/এসটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *