বিও হিসাবের ফি ৫০ টাকা কমানোর উদ্যোগ নিয়েছে বিএসইসি

bsecনিজস্ব প্রতিবেদক :

পুরনো বিও অ্যাকাউন্টের বার্ষিক নবায়ন ফি ৫০ টাকা কমিয়ে ৪৫০ টাকায় নির্ধারণ করার উদ্যোগ নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে নতুন বিও হিসাব খোলার ফিতে কোনো পরিবর্তন আসবে না। বর্তমানে নতুন বিও হিসাব খোলা ও বার্ষিক নবায়ন ফি ৫০০ টাকা। এ জন্য ডিপজিটরি প্রবিধানমালা (ব্যবহারিক) সংশোধনের প্রক্রিয়া শুরু করেছে নিয়ন্ত্রক সংস্থা। আইন অনুযায়ী সংশোধন প্রস্তাবটি এরই মধ্যে জনমত যাচাইয়ের জন্য প্রকাশ করা হয়েছে।

নিয়ন্ত্রক সংস্থার মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান জানিয়েছেন, বেশ কিছু ক্ষেত্রে সেন্ট্রাল ডিপজিটরি কোম্পানির (সিডিবিএল) ফি বেশি বলে সংশ্লিষ্ট স্টেকহোল্ডাররা আপত্তি জানিয়ে আসছেন। এ জন্য পরীক্ষা-নিরীক্ষা করে সিডিবিএলের বেশ কিছু ফি নতুন করে নির্ধারণ করতে সংশ্লিষ্ট প্রবিধানমালা (রেগুলেশনস) সংশোধন প্রস্তাব চূড়ান্ত করা হয়েছে। এটি জনমত যাচাইয়ের জন্য বিএসইসির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে বলে তিনি জানান। আজ মতামত পাঠানোর শেষ দিন।

তুন সংশোধন প্রস্তাবে বিও হিসাব নবায়ন ফির ৪৫০ টাকার মধ্যে সরকারের ২০০ টাকা ও নিয়ন্ত্রক সংস্থার ৫০ টাকা অপরিবর্তিত রাখা হয়েছে। শুধু সিডিবিএলের ফি ৫০ টাকা কমিয়ে ১০০ টাকা করার কথা বলা হয়েছে। ডিপজিটরি পার্টিসিপেন্ট (ডিপি) ফি ১০০ টাকা অপরিবর্তিত রাখা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এম/এ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *