বিক্ষোভের পরেও শেয়ারবাজারে কর্মী প্রভিডেন্ট ফান্ড

pfস্টকমার্কেট ডেস্ক :

অবশেষে ভারতীয় শেয়ারবাজারে যাত্রা শুরু করল কর্মী প্রভিডেন্ট ফান্ড। বৃহস্পতিবার মুম্বই থেকে কেন্দ্রীয় প্রভিডেন্ট ফান্ড কমিশনার কে কে জালান জানান, ‘‘আজ প্রায় ২০০ কোটি টাকা দিয়ে শুরু হল শেয়ারবাজারে আমাদের বিনিয়োগে।’’

এসবিআই মিউচুয়াল ফান্ডের এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড বা ইটিএফের মাধ্যমে প্রথম শেয়ারবাজারে বিনিয়োগ করছেন প্রভিডেন্ট ফান্ড কর্তৃপক্ষ। এর জন্য ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই) এবং বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই)-এ নতুন দুটি ইটিএফ ফান্ড বৃহস্পতিবারই তালিকাভুক্ত করা হয়।

চলতি আর্থিক বছরে তহবিলে জমা পড়া নতুন টাকার ৫ শতাংশ শেয়ারবাজারে বিনিয়োগ করা হবে বলে মুম্বইয়ে এই উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ঘোষণা করেছেন কেন্দ্রীয় শ্রম প্রতিমন্ত্রী বন্দারু দত্তাত্রেয়। কিন্তু তিনি এ কথাও জানিয়ে দিয়েছেন, আগামী তিন বছরের মধ্যে বিনিয়োগের পরিমাণ ১৫ শতাংশে নিয়ে যাওয়া হবে।

উল্লেখ্য, পিএফের টাকা বিনিয়গের জন্য কেন্দ্রীয় সরকার যে-প্রস্তাব গ্রহণ করেছে, তাতেই বলা হয়েছে, ৫ শতাংশ থেকে ১৫ শতাংশ টাকা শেয়ারবাজারে বিনিয়োগ করা হবে।

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের জনসংযোগ বিভাগের কর্মকর্তা অরিন্দম সাহা জানান, পি এফের যে-টাকা ইটিএফে বিনিয়োগ করা হচ্ছে, তার ৭৫ শতাংশ হবে এনএসইতে।

মুম্বইয়ের অনুষ্ঠানে এ দিন দত্তাত্রেয় ও জালান ছাড়াও হাজির ছিলেন এসবিআই চেয়ারপার্সন অরুন্ধতী ভট্টাচার্য এবং বিএসই-র ম্যানেজিং ডিরেক্টর আশিস কুমার চহ্বাণ।

পিএফ দফতর সূত্র জানিয়েছে যে, চলতি আর্থিক বছরে তাদের তহবিলে নতুন করে প্রায় ১ লক্ষ কোটি টাকা জমা পড়বে। তারই ৫ শতাংশ, অর্থাৎ ৫ হাজার কোটি টাকার মতো বিনিয়োগ করা হবে শেয়ারবাজারে। তবে পিএফ তহবিলে যে-টাকা গত আর্থিক বছরে অর্থাৎ ২০১৫ সালের মার্চ মাস পর্যন্ত জমা পড়েছে, সেই টাকার কোনও অংশই আপাতত শেয়ারবাজারে বিনিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়নি।

তবে পিএফের টাকা শেয়ার বাজারে বিনিয়োগের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি। এসইউসিআই সমর্থিত ট্রেড ইউনিয়ন এআইইউটিইউসির সাধারণ সম্পাদক এবং পিএফের অছি পরিষদের সদস্য শঙ্কর সাহা বলেন, ‘‘পিএফের উদ্দেশ্য হল, সাধারণ কর্মীদের সামাজিক সুরক্ষার ব্যবস্থা করা। আর শেয়ারবাজার হল মূলত ফাটকার জায়গা এবং চূড়ান্ত ভাবে ঝুঁকিপূর্ণ। তাই পিএফের টাকা শেয়ারবাজারে বিনিয়োগের আমরা পুরোপুরি বিরোধী।’’

আইএনটিইউসি-র রাজ্য সভাপতি রমেন পাণ্ডে-ও বলেন, ‘‘পিএফের টাকা কর্মীদের। তার উপর সরকারের কোনও অধিকার নেই। সরকার শুধু তা গচ্ছিত রাখতে পারে নিজের কাছে। তাই একক ভাবে সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রের তরফে তা বাজারে খাটানো অনুচিত।’’

স্টকমার্কেটবিডি.কম/এফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *