বিডি ওয়েল্ডিংয়ের কোয়ালিফাইড ওপিনিয়ন প্রকাশ করেছে নিরীক্ষক

bdweldinনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ ওয়েল্ডিং ইলেকট্রোডসের (বিডি ওয়েল্ডিং) ২০১৫-১৬ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের উপর কোয়ালিফাইড ওপিনিয়ন প্রকাশ করেছে নিরীক্ষক। মঙ্গলবার ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

কোম্পানির আর্থিক প্রতিবেদনে ২০১৬ সালের ৩০ জুনে ৪৯ কোটি ৩১ লাখ টাকার স্থায়ী সম্পদ দেখানো হয়েছে। এছাড়া ২০১৫-১৬ অর্থবছরে ১ কোটি ৫৯ লাখ টাকার সম্পদ কেনা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু ক্রয়কৃত এ সম্পদের সত্যতা যাছাই করতে পারেনি নিরীক্ষক।

কোম্পানিটির কারখানার মেশিনাদির বড় অংশ ব্যবহার করতে অক্ষম হয়েছে। ফলে বাংলাদেশ অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড (বিএএস)-৩৬ অনুযায়ি, ইমপেয়ারম্যান্ট টেস্ট করানো প্রয়োজন। কিন্তু কোম্পানি কর্তৃপক্ষ তা করে নাই।

কোম্পানির ২১ কোটি টাকার মজুদ পণ্য ও বিভিন্ন গ্রাহকের কাছে ২২ কোটি ৮০ লাখ টাকা পাওনা আছে বলে আর্থিক হিসাবে উল্লেখ করা হয়েছে। কিন্তু সত্যতা পাওয়া যায়নি বলে নিরীক্ষক মন্তব্য করেছে।

এদিকে কোম্পানি কর্তৃপক্ষ শুধুমাত্র রিভ্যালুয়েশন সারপ্লাসের উপর ডেফার্ড ট্যাক্স গণনা করে। কিন্তু বিএএস-১২ অনুযায়ি, আর্থিক হিসাবে স্বল্পমেয়াদি পার্থক্যে এ ট্যাক্স গণনা করা হয়নি।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *