বিদেশি বিনিয়োগের লভ্যাংশ দেশে প্রেরণের প্রক্রিয়া সহজ হলো

bbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিদেশি বিনিয়োগ হতে লভ্যাংশ বাবদ রেমিট্যান্স প্রেরণের প্রক্রিয়া সহজ করলো বাংলাদেশ ব্যাংক। এখন থেকে লভ্যাংশ বাবদ অর্থ নিজ দেশে প্রেরণের ক্ষেত্রে সংশ্লিষ্ট ডকুমেন্ট পরীক্ষা-নিরীক্ষার জন্য বাংলাদেশ ব্যাংকে প্রেরণ করতে হবে না। তবে লভ্যাংশ প্রেরণের সাধারণ নির্দেশনা অনুসরণ এবং সংশ্লিষ্ট তথ্য ও ডকুমেন্ট ব্যাংলাদেশ ব্যাংক ও অন্যান্য প্রতিষ্ঠান কর্তৃক পরিদর্শনের জন্য সংরক্ষণ করতে হবে।

আজ মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশ ব্যাংকের এ সিদ্ধান্ত লেনদেন সহজ এবং লেনদেনের ব্যয় কমাতে সহায়তা করাসহ বিদেশী বিনিয়োগ বৃদ্ধিতে সহায়তা করবে।

জানা যায়, কোম্পানির বোর্ড সভার সিদ্ধান্ত অনুসারে লভ্যাংশ ঘোষণা করা হয়। তালিকাভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ ধরণের পদ্ধতি না থাকলেও অতালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোকে ঘটনাত্তোর পরীক্ষা ব্যবস্থার সম্মূখীন হতে হতো। যা অথরাইজড ডিলার ব্যাংক এবং রেমিট্যান্স সুবিধা প্রদানকারী প্রতিষ্ঠানের মধ্যে অস্বস্তি সৃষ্টি করে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল (ইপিজেড) অর্থনৈতিক অঞ্চল (ইজেড) এবং হাইটেক পার্কে (এইচটিপি) অবস্থিত প্রতিষ্ঠানের লভ্যাংশ ঘটনাত্তোর পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই প্রেরণ করা যায় । নতুন নির্দেশনার দ্বারা বিশেষায়িত অঞ্চল এবং দেশের অন্যান্য অঞ্চলগুলির মধ্যে বিদ্যমান অসমতা দূর করা হলো।

স্টকমার্কেটবিডি.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *