বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে এডিবি ৫০ কোটি ডলার দেবে

adbস্টকমার্কেটবিডি ডেস্ক :

খুলনায় ৮শ’ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণ, গ্যাস সংযোগ ও বিদ্যুৎ সরবরাহ সুবিধার উন্নয়নে ৫০ কোটি ডলার ঋণ প্রদানে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এবং বাংলাদেশ সরকারের মধ্যে আজ একটি চুক্তি সাক্ষরিত হয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব (এডিবি উইং) মুহাম্মদ আলকামা সিদ্দিকী এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বাংলাদেশ ও এডিবির পক্ষে ঋণ চুক্তিতে সাক্ষর করেন।

এডিবির কান্ট্রি ডিরেক্টর বলেন, বাংলাদেশের বিদ্যুৎ খাতের উন্নয়নে এডিবি জোরালো সহযোগিতা দিয়ে আসছে। তারই অংশ হিসেবে এই মেগাপ্রকল্প বাস্তবায়ন হচ্ছে। তিনি বলেন, এই কেন্দ্রে সর্বশেষ কম্বাইন্ড সাইকেল টেকনোলজি ব্যবহার করা হবে।

এই প্রকল্পের আওতায় রূপসা বিদ্যুৎ কেন্দ্রে গ্যাস সরবরাহে ১২ কিলোমিটার গ্যাস সরবরাহ পাইপ লাইন নির্মাণ, ২৩০ কিলোভোল্ট সুইচ ইয়ার্ড এবং জাতীয় গ্রীডে বিদ্যুৎ সরবরাহের লক্ষে উচ্চ ক্ষমতা সম্পন্ন ২৯ কিলোমিটার সঞ্চালন লাইন নির্মাণ করা হবে।
পাশাপাশি এডিবি দারিদ্র বিমোচনে জাপান ফান্ড থেকে ১৫ লাখ ডলার মঞ্জুরি সহায়তা দিচ্ছে। এই অর্থে প্রকল্পের আশপাশের কমিউনিটির লোকদের জীবনমানের উন্নয়ন ঘটানো হবে।

প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১১৪ কোটি মার্কিন ডলার। এতে ইসলামিক উন্নয়ন ব্যাংকের অর্থায়ন ৩০ কোটি ডলার এবং বাংলাদেশ সরকারের অর্থায়ন ৩ কোটি ৮৫ লাখ ডলার। সূত্র : বাসস

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *