বিনিয়োগকারীদের জন্য সুখবর : চালু হচ্ছে ইউনাইটেড এয়ার

unitedনিজস্ব প্রতিবেদক :

প্রয়োজনীয় মূলধন সংগ্রহ করে আবারো ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে শেয়ারবাজারে তালিকাভুক্ত একমাত্র এয়ারলাইনস প্রতিষ্ঠান ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড। ডিসেম্বর নাগাদ ফ্লাইট চালুর পরিকল্পনা নিয়ে এগোচ্ছে তারা। এ লক্ষ্যে কর্মকর্তা-কর্মচারী নিয়োগের প্রক্রিয়া শুরুর পাশাপাশি প্রয়োজনীয় উড়োজাহাজ সংগ্রহের কাজ চলছে বলে জানা গেছে।

জানা গেছে, উড্ডয়ন উপযোগী উড়োজাহাজের সংকট ও বিমান চলাচল নিয়ন্ত্রকদের সঙ্গে দেন-দরবারের কারণে বর্তমানে ইউনাইটেড এয়ারওয়েজের ফ্লাইট বন্ধ রয়েছে। চলতি বছরের শুরুর দিকে একবার ফ্লাইট চালু করলেও দ্রুতই তা বন্ধ হয়ে যায়। ফ্লাইট চালুর লক্ষ্যে কোম্পানিটি গত বছরই নতুন করে মূলধন সংগ্রহের চেষ্টা শুরু করে। চলতি বছর এ চেষ্টায় সফল হওয়ার সম্ভাবনা দেখা যায়।

বহরে নতুন উড়োজাহাজ সংযোজন ও পুরনো উড়োজাহাজ রক্ষণাবেক্ষণের জন্য মূলধন বাড়াতে বিদ্যমান শেয়ারহোল্ডারদের বাইরে প্রাতিষ্ঠানিক পর্যায়ে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে মোট ৬২৪ কোটি ৮০ লাখ টাকা সংগ্রহ করছে ইউনাইটেড এয়ার। এজন্য বিনিয়োগকারীদের নামে কোম্পানির নতুন শেয়ার ইস্যুর পাশাপাশি তাদের কাছে বন্ডও বিক্রি করা হবে।

সম্পাদিত চুক্তি অনুসারে, সুইফট কার্গো পিটিই, ফিনিক্স এয়ারক্রাফট লিজিং পিটিই ও টিএসি অ্যাভিয়েশন নামের বিদেশী কোম্পানিগুলোর নামে ৪০০ কোটি টাকার শেয়ার ইস্যু করবে ইউনাইটেড এয়ার। এর মধ্যে সুইফট কার্গো পিটিইর শেয়ার তিন বছর লকড-ইন থাকবে। আর ফিনিক্স এয়ারক্রাফট লিজিং পিটিই ও টিএসি অ্যাভিয়েশনের ক্ষেত্রে এক বছর লক ইন থাকবে। একই সঙ্গে কোম্পানিটি কুপন বন্ড ছেড়ে আরো ২২৪ কোটি টাকা উত্তোলন করবে। বিদ্যমান শেয়ারহোল্ডারদের বাইরে সাড়ে ১২ শতাংশ সুদে এই বন্ড ইস্যু করা হবে। এ অর্থে কোম্পানিটি উড়োজাহাজ ক্রয়ের ডাউন পেমেন্ট, ঋণ পরিশোধ, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কাছে দেনা ও অন্যান্য ফি পরিশোধ করার ঘোষণা দেয়।

উল্লেখ্য, উদ্যোক্তা-পরিচালকদের হাতে যথেষ্ট শেয়ার না থাকায় রাইট, আরপিও কোনো উপায়েই শেয়ারবাজার থেকে মূলধন সংগ্রহ করতে পারছিল না ইউনাইটেড এয়ার। পরে বিকল্প পথে মূলধন উত্তোলনের এ পরিকল্পনায় অনুমোদন দেয় শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মূলধন উত্তোলনের বর্তমান পরিকল্পনা বাস্তবায়নে ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব নেয় সরকারের বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

এ প্রসঙ্গে ইউনাইটেড এয়ারওয়েজের উদ্যোক্তা চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরী গনমাধ্যমকে বলেন, ব্যবসা সম্প্রসারণের জন্য মূলধন সংগ্রহ করা হচ্ছে। নতুন মূলধনের উল্লেখযোগ্য অংশই আসবে বিদেশী বিনিয়োগকারীদের কাছ থেকে। অর্থসংস্থানে আমরা আইসিবির সহায়তা পাচ্ছি। আশা করছি, দেশীয় ও আন্তর্জাতিক রুটগুলোয় ফ্লাইট চালুর পাশাপাশি নতুন গন্তব্যে ফ্লাইট পরিচালনা করা যাবে। সব ঠিক থাকলে চলতি বছরই ফ্লাইট চালু করা সম্ভব হবে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *