বিনিয়োগকারীদের পাশে দাঁড়ান: সংসদে রওশন এরশাদ

rawshanস্টকমার্কেটবিডি ডেস্ক :

বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ সরকারকে বিনিয়োগকারীদের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানিয়েছেন ।

জাতীয় সংসদের বাজেট অধিবেশনে আজ ২০১৮-২০১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বিনিয়োগকারীদের বিনিয়োগে সুযোগ সৃষ্টি করতে না পারলে দেশের টাকা বিদেশে চলে যাবে। অর্থ পাচার হবে। নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি হবেনা। বেকারত্ব পাড়বে। আর বেকারত্ব বাড়লে সমাজে মাদক মহামারী আকারে রূপ নেবে। তরুণ প্রজন্মকে বাঁচাতে চাইলে দেশে কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। এর জন্য বিনিয়োগ বাড়াতে হবে। বিনিয়োগকারীদের পাশে দাঁড়াতে হবে। প্রয়োজনে প্রধানমন্ত্রী অথবা পরিকল্পনা মন্ত্রীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি কমিটি গঠন করা যেতে পারে।

এই কমিটি বিনিয়োগকারীদের পাশে দাঁড়াবে। এ ক্ষেত্রে চিনকে মডেল হিসেবে গ্রহণ করা যেতে পারে। পাশাপাশি ব্যাংকিং খাতকে রক্ষার আহ্বান জানিয়ে তিনি বলেন, অনিয়মের কারণে ব্যাংকিং খাত ধ্বংস হয়ে যাচ্ছে।

রওশন এরশাদ আরো বলেন, দেশে অনেক শিল্পপতি রয়েছেন যারা এদেশেই বিনিয়োগ করতে চান। এ জন্য তারা জমি চান, ব্যাংক ঋণ চান, গ্যাস চান, বিদ্যুৎ চান, অনুকুল পরিবেশ চান। কিন্তু এসব চাওয়া পূরণের জন্য তাদের বছরের পর বছর পার হয়ে যায়। বিনিয়োগের সুষ্ঠু পরিবেশ না থাকায় অনেকে হয়রাণির শিকার হয়ে বিদেশে তাদের বিনিয়োগ করেন।

তিনি বলেন, দেশের মোট জনসংখ্যার মধ্যে ১কোটি লোক আয় কর দিতে সক্ষম। ৩০ লাখ লোক আয়কর লিপিবদ্ধ থাকলেও কর দেন ১৩-১৪ লাখ লোক। কর আদায়ের আওতা বাড়ালে বিদেশী অর্থ সহায়তা না নিয়েই বাজেট প্রণয়ন করা সম্ভব হবে। সূত্র : বাসস

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *