বিমা কোম্পানির আর্থিক বিবরণ চূড়ান্ত করবে আইডিআরএ

idr-smbdনিজস্ব প্রতিবেদক :

জীবন বীমা খাতের কোম্পানিগুলো তাদের আর্থিক বিবরণ জমা দিবে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) কাছে। কর্তৃপক্ষের চূড়ান্ত অনুমোদন সাপেক্ষে তা প্রকাশ করা যাবে। সম্প্রতি এ নির্দেশনা চূড়ান্ত করেছে বিমা নিয়ন্ত্রণ ক

লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির বার্ষিক প্রতিবেদন প্রণয়নে নির্দেশনা দিতে এ দিন এক কর্মশালার আয়োজন করা হয়। দিনব্যাপী এ কর্মশালায় বার্ষিক প্রতিবেদন ও হিসাব বিবরণী প্রস্তুতের জন্য সম্ভাব্য সব তথ্য প্রকাশের লক্ষ্যে সার্বিক নমুনা তৈরি করার বিষয়ে বিস্তারিত দিকনির্দেশনা দেয়া হয়।

এ সময় বলা হয়, বার্ষিক প্রতিবেদন ও হিসাব বিবরণী প্রস্তুতের জন্য সম্ভাব্য সব তথ্য প্রকাশের লক্ষ্যে কোম্পানিগুলোকে সার্বিকভাবে কাজ করতে হবে। ফলে সাধারণ পলিসি হোল্ডার এবং শেয়ার হোল্ডাররা কোম্পানির আর্থিক বিবরণী দেখে সেখানে বিনিয়োগ করতে পারবেন। কর্মশালায় আইডিআরের চেয়ারম্যান এম শেফাক আহমেদ বলেন, বেসরকারি জীবন বিমা কোম্পানিগুলো আর্থিক বিবরণী তৈরিতে বিভ্রান্তি সৃষ্টি করছে। এতে গ্রাহকের স্বার্থ ক্ষুণœ হচ্ছে।

কোম্পানিগুলো বিভিন্ন স্থানে জমি কিনছে অথবা বাড়ি কিনছে। এসব কেনা হচ্ছে গ্রাহকের টাকায়। তাই এ টাকার হিসাব রেভিনিউ অ্যাকাউন্টে দেখালে গ্রাহক তার ন্যায্য মুনাফা থেকে বঞ্চিত হবেন। এমন অনেক বিষয় রয়েছে যেখানে শুধু কোম্পানির মালিক পক্ষের সুবিধা দেখা হচ্ছে। অথচ জীবন বিমা কোম্পানির পুরো টাকাই গ্রাহকের। এখানে গ্রাহকের স্বার্থ বেশি।

কর্মশালায় উপস্থিত ছিলেন কর্তৃপক্ষের চেয়ারম্যান এম শেফাক আহমেদ, একচ্যুয়ারি এবং সদস্য মো. কুদ্দুস খান, জুবের আহমেদ খাঁন, সুলতান-উল-আবেদীন মোল্লা ও মো. মুরশিদ আলম।

স্টকমার্কেটবিডি.কম/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *