বিলম্বিত লেনদেনের জন্য সিকিউরিটিজ হাউজগুলোও দায়ী : ডিএসই

houseনিজস্ব প্রতিবেদক :

প্রতিটি সিকিউরিটিজ হাউজকেই লেনদেন শুরুর আগে দুটি ফাইলে তাদের ক্লায়েন্টদের নাম, ঠিকানা, টাকা ও পোর্টফলিওতে কার কি শেয়ার রয়েছে সে তথ্য জমা দিতে হয়। আজ মাত্র ১৫টি সিকিউরিটিজ হাউজ ছাড়া বাকিগুলো নির্দিষ্ট সময়ে এ তথ্য ডিএসইতে জমা দিতে পারেনি।

এমতাবস্থায় ডিএসই যদি লেনদেন চালু করতো তাহলে বাকি সিকিউরিটিজ হাউজ আর্থিক ক্ষতির মুখে পড়তো। তাই সবাইকে সমান সুযোগ দেয়ার জন্য ডিএসই মূল সমস্যা সমাধান করে লেনদেন চালু করেছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বিলম্ব হওয়ার পিছনে সিকিউরিটিজ হাউজকে দায়ী করে এমনটি ব্যাখা প্রদান করেছে ডিএসই।

রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরু করতে ৩ ঘন্টা ৫০ মিনিট বিলম্ব হয়েছে। এদিন লেনদেন শেষে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই বিলম্ব হওয়ার ব্যাখা প্রদান করেছে ডিএসই।

এছাড়া আগামীকাল যথাসময়ে অর্থাৎ সকাল সাড়ে ১০টায় লেনদেন চালু করা হবে বলে ডিএসইর পক্ষ থেকে জানানো হয়েছে।

ডিএসইর পক্ষ থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪মে ২০১৫ তারিখে টেকনিক্যাল ইস্যুর কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরু করতে ৩ ঘন্টা ৫০ মিনিট দেড়ি হয়েছে। স্বাভাবিক লেনদেনের সময় ৪ ঘন্টার তুলনায় মাত্র ১ ঘন্টা ৪০ মিনিট লেনদেন হয়েছে। লেনদেনের এই ত্রুটি বিচ্যুতির জন্য বাজারের সঙ্গে জড়িত সকল ট্রেডহোল্ডারদের সমস্যা তৈরি হয়েছে। যার কারণে ডিএসই দু:খ প্রকাশ করছে।

এদিকে লেনদেন বিলম্ব হওয়ার পেছনে যে টেকনিক্যাল ইস্যু রয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে : সমন্বিত লেনদেন সিস্টেমে কিছু সিকিউরিটিজ হাউজ তাদের লেনদেনের তথ্য দিতে দেরি করায় ডিএসইর লেনদেন চালু করতে বিলম্ব হয়েছে। এতে অন্যান্য সিকিউরিটিজ হাউজগুলোকে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। যদি সাড়ে ১০ টায় লেনদেন চালু করা হতো তাহলে মাত্র ১৫ জন ব্রোকার লেনদেন করতে পারতো।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *