বিশেষ তহবিল গঠন করেছে ৮ ব্যাংক : বিএমবিএ

BMBA_Logoস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের শেয়ারবাজার চাঙ্গা করতে প্রায় ১২ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠনের নীতিমালা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। যদিও প্রজ্ঞাপন জারির এক মাস পেরিয়ে গেলেও তহবিল গঠনে এগিয়ে আসছে না ব্যাংকগুলো। ৬০টি তফসিলি ব্যাংকের মধ্যে এখন পর্যন্ত নিজস্ব অর্থে তহবিল গঠন করেছে রাষ্ট্রায়ত্ত দুটি ব্যাংক। এর বাইরে একটি বেসরকারি ব্যাংক বিনিয়োগের জন্য ৫০ কোটি টাকা কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ নিয়েছে।

এছাড়া এখন ১২টি ব্যাংক তহবিল গঠনের জন্য কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করেছে বলে গতকাল বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) নেতাদের জানিয়েছেন গভর্নর ফজলে কবির।

বিএমবিএ সভাপতি মো. ছায়েদুর রহমান জানান, শেয়ারবাজার উন্নয়নে বাংলাদেশ ব্যাংক আন্তরিক। শেয়ারবাজারের বিশেষ তহবিলের জন্য ১১টি ব্যাংকের গঠন করেছে। বাকীদেরকে আবেদন করানোর জন্য কাজ করছে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, ইতোমধ্যে আটটি ব্যাংক ফান্ড গঠন করেছে। এগুলো হলো- সোনালী, জনতা, রূপালী, শাহজালাল ইসলামি ব্যাংক, এসআইবিএল,ইসলামী ব্যাংক বাংলাদেশ, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এবং সিটি ব্যাংক।

বাকী তিনটি ব্যাংক চলতি সপ্তাহের মধ্যে ফান্ড গঠন করবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এগুলো হলো ঢাকা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক ও ব্যাংক এশিয়া।

শেয়ারবাজারের জন্য ব্যাংকগুলোর বিশেষ তহবিল গঠনের ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের জারীকৃত এ-সংক্রান্ত নীতিমালার শর্তকে বাধা মনে করছেন ব্যাংকাররা। তারা বলছেন, কেন্দ্রীয় ব্যাংকের দেয়া নীতিমালায় বিশেষ কোনো প্রণোদনা নেই।

নীতিমালায় বলা হয়েছে, ব্যাংকগুলো ট্রেজারি বিল বা বন্ড জমা রেখে কেন্দ্রীয় ব্যাংক থেকে রেপোতে প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করতে পারবে। যদিও ব্যাংকগুলো যেকোনো সময়ই ট্রেজারি বিল বা বন্ড জমা রেখে কেন্দ্রীয় ব্যাংক থেকে রেপোতে টাকা ধার করতে পারে। এক্ষেত্রে বিশেষ কোনো ছাড় দেখছেন না ব্যাংকাররা।

জারীকৃত নীতিমালায় বিশেষ তহবিলের অর্থ দিয়ে কোন ধরনের শেয়ার কেনা যাবে, সে ক্ষেত্রও নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এটি নিয়েও আপত্তি আছে ব্যাংকারদের। তারা বলছেন, তহবিলের ১০ শতাংশ অর্থ বাধ্যতামূলকভাবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের কথা বলা হয়েছে। যদিও দেশের মিউচুয়াল ফান্ডগুলোর পরিস্থিতি ভালো নয়। এ অবস্থায় মেয়াদি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে আপত্তি তুলেছেন ব্যাংকাররা।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *