বৃটিশ আমেরিকান টোব্যাকোর ৮ কোটি ৮২ লাখ টাকা প্রদান

batbcস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে ২০১৭ সালের লভ্যাংশের নিদিষ্ট অংশ ৮ কোটি ৮২ লাখ ৭ হাজার ৯৮৮ টাকা দিয়েছে বৃটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ (ব্যাট)।

আজ সচিবালয়ে কোম্পানির চেয়ারম্যান গোলাম মঈনুদ্দিনের নেতৃত্বে একটি প্রতিনিধি শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হকের কাছে এই টাকার একটি চেক হস্তান্তর করেন।

অনুষ্ঠানে শ্রম প্রতিমন্ত্রী বলেন,২২ কোটি টাকা বিতরণের পরও শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে এখন প্রায় ৩০০ কোটি টাকা রয়েছে।
এ মন্ত্রণালয় সহায়তার ক্ষেত্রে প্রতিষ্ঠানিক খাতের চেয়ে অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের অগ্রাধিকার দিয়ে থাকে এ কথা উল্লেখ করে তিনি বলেন,সম্প্রতি বজ্রপাতে কৃষক শ্রমিকের মৃত্যুর পরিমাণ বেড়ে যাওয়ায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে কৃষি শ্রমিকের পরিবারকে ২ লাখ টাকা করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে ।

কোন শ্রমিক কর্মস্থলে মারা গেলে এ তহবিল থেকে ২ লাখ টাকা, শ্রমিকদের সন্তান শিক্ষাক্ষেত্রে বিশেষ করে মেডিকেলে বা প্রকৌশল, কৃষি বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করলে ৩ লাখ টাকা এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করলে ৫০ হাজার টাকা পর্যন্ত দেয়া হয় বলেও জানান শ্রম প্রতিমন্ত্রী।

মন্ত্রণালয় সূত্র জানায়, ২০০৬ সালের শ্রম আইন (২০১৩ সালে সংশোধিত) অনুযায়ী, ২ কোটি টাকার বেশি মূলধনী প্রতিষ্ঠানের এক বছরের নিট লভ্যাংশের ৫ শতাংশের মধ্যে চার শতাংশ অর্থ নিজ কোম্পানির শ্রমিকদের জন্য বরাদ্দ থাকে। বাকি এক শতাংশের অর্ধেক প্রতিষ্ঠানের নিজস্ব শ্রমিক কল্যাণ তহবিলে বাকি অর্ধেক শ্রম মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে জমা দিতে হয়। এ তহবিল থেকে প্রাতিষ্ঠানিক, অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের কল্যাণে অর্থ সহায়তা দেয় সরকার।

চেক প্রদান অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড.আনিসুল আওয়াল এবং বৃটিশ আমেরিকান টোব্যাকোর মানব সম্পদ বিভাগের প্রধান রুমানা রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/এসটি/জেডআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *