বৃহস্পতিবার থেকে ঢাকায় হচ্ছে ইউএস ট্রেড শো

1582662685_59স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আগামী বৃহস্পতিবার থেকে তিনদিনব্যাপী রাজধানীর সোনার গাঁও হোটেলে ইউএস ট্রেড শো-২০২০ অনুষ্ঠিত হবে। এবারের ট্রেড শো’তে যুক্তরাষ্ট্রের ৪৮টি কোম্পানি প্রায় ১০০ ব্র্যান্ডের পণ্য নিয়ে অংশগ্রহণ করছে। গতবারের চেয়ে এবারের শো’তে যুক্তরাষ্ট্রের ১১ টি নতুন কোম্পানি নতুনভাবে অংশগ্রহণ করতে যাচ্ছে। এই ট্রেড শো’র মাধ্যমে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্ক আরও দৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা।

আজ মঙ্গলবার প্যানপ্যাসিফিক সোনার গাঁও হোটেলে ইউএস ট্রেড শো-২০২০ উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়েছে। আমেরিকান চেম্বার অব কমার্স ও ঢাকার যুক্তরাষ্ট্রের দূতাবাস যৌথভাবে এ শো আয়োজন করছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের চার্জ দ্য এ্যাফেয়ার্স মিস জোয়ানি ওয়াগনার। এছাড়া সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের (এ্যামচ্যাম) প্রেসিডেন্ট সৈয়দ এরশাদ আহমেদ প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, তিন দিনব্যাপী ইউএস ট্রেড শো অনুষ্ঠিত হবে ২৭-২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। বাংলাদেশী ভোক্তাদের জন্য যুক্তরাষ্ট্রের ব্যবসা প্রতিষ্ঠানগুলো যেসব উচ্চমানের সর্বাধুনিক আমেরিকান পণ্য ও সেবা সরবরাহ করতে পারে, এই ট্রেড শোতে সেগুলো তুলে ধরা হবে। এই শো বাংলাদেশের প্রশংসনীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক সম্প্রদায়ের অবদান তুলে ধরে।

একই সঙ্গে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরো গভীর, প্রশস্ত করতে যুক্তরাষ্ট্র অঙ্গীকার করে। এতে জ্বালানি, কৃষি-যান্ত্রিকীকরণ এবং খাদ্য ও পানীয় খাতসহ বিভিন্ন খাতে বাংলাদেশে সক্রিয় যুক্তরাষ্ট্রের ৪৮টি কোম্পানি এখানে তাদের পণ্য ও সেবা প্রদর্শন করবে।

এছাড়া ট্রেড শো চলাকালীন যুক্তরাষ্ট্রের দূতাবাস চারটি তথ্যবহুল সেমিনারের আয়োজন করবে। ২৮ ফেব্রুয়ারি বিকেল ৪টায় ব্যবসায়ী, বিনিয়োগকারী ও ওয়ার্ক ভিসাসহ বিভিন্ন ধরনের ভিসা প্রক্রিয়াকরণ নিয়ে আলোচনা করবেন দূতাবাস কর্মকর্তারা।

একইদিন বিকেল ৫টা ১৫ মিনিটে থাকবে যুক্তরাষ্ট্রে অধ্যয়ন ও এডুকেশন ইউএসএ অ্যাডভাইসিং সেন্টারগুলোর মাধ্যমে যুক্তরাষ্ট্রে দূতাবাসের দেয়া অধ্যয়ন বিষয়ক বিনামূল্যের পরামর্শ সেবা বিষয়ক একটি অধিবেশন।

আগামী ২৯ ফেব্রুয়ারি বিকেল ৩টায় যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক সংস্থা (ইউএসএআইডি) ‘বাংলাদেশে বেসরকারী খাতের সুযোগসমূহ’ শিরোনামে একটি আলোচনার আয়োজন করবে। একই দিন বিকেল ৫টায় যুক্তরাষ্ট্র সরকার ও বেসরকারি খাতের প্রতিনিধিরা আমেরিকার ভারত-প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক অভিলক্ষ্য বিষয়ে আলোচনা করবেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *