বেঙ্গল উইন্ডসরের মার্জারের বিষয়ে বিএসইসির পরামর্শে ডিএসই

bengleনিজস্ব প্রতিবেদক :

তালিকাভুক্ত কোম্পানির একীভূতকরণ (মার্জার) কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সতর্কতার পথে এগোচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। সামিট পাওয়ারের সঙ্গে গ্রুপের অন্য তিন কোম্পানির একীভূতকরণ ইস্যু থেকে শিক্ষা নিয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পরামর্শে এ কার্যক্রম চালাতে চায় দেশের প্রধান এ স্টক এক্সচেঞ্জ।

এ ধারাবাহিকতায় পাইপলাইনে থাকা বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিকসের একীভূতকরণের বিষয়ে পরামর্শ চেয়ে সম্প্রতি বিএসইসির কাছে একটি চিঠি দিয়েছেন ডিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও)।

বিএসইসি সূত্রে জানা গেছে, মার্জার বিষয়ে নিয়ন্ত্রক সংস্থার কোনো নীতিমালা না থাকায় বিএসইসির পরামর্শে কাজ করতে চায় ডিএসই। বেঙ্গল পেট্রোকেম ও সিনথেটিক টেক্সটাইলস লিমিটেডকে বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিকস লিমিটেডের সঙ্গে একীভূতকরণে সুপ্রিম কোর্টের অনুমোদন রয়েছে।

এ প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিএসইসির পরামর্শ চেয়ে ১৯ সেপ্টেম্বর কমিশনের কাছে একটি চিঠি দিয়েছেন ডিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও) একেএম জিয়াউল হাসান খান।

এ প্রসঙ্গে নামপ্রকাশে অনিচ্ছুক ডিএসইর এক শীর্ষস্থানীয় কর্মকর্তা সাংবাদিকদের জানান, সামিট পাওয়ারের মার্জার-পরবর্তী লেনদেন নিয়ে বড় ধরনের সমস্যায় পড়ে ডিএসই। সেখানে ডিএসইর রেগুলেটরি অ্যাফেয়ার্স বিভাগের গাফিলতি কিংবা ভুল লক্ষ করা যায়। এ ভুল শুধরিয়ে ভবিষ্যতে যেসব কোম্পানি একীভূতকরণ হবে, সেসব কোম্পানির এ প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কঠোর হচ্ছে ডিএসই বোর্ড।

এ প্রক্রিয়া গ্রহণযোগ্য করতে ডিএসই এখন কমিশনের দিকে তাকিয়ে আছে বলে জানান এ কর্মকর্তা।

জানা গেছে, লেনদেন স্থগিত থাকা সামিট পাওয়ারের একীভূতকরণ প্রক্রিয়ায় ডিএসইর রেগুলেটরি অ্যাফেয়ার্স বিভাগের তিন শীর্ষ কর্মকর্তার গাফিলতি দেখছে নিয়ন্ত্রক সংস্থা ও ডিএসই’র পরিচালনা পর্ষদ।

কোম্পানিটির মূলধন বাড়ানোর আবেদন করার আগেই লেনদেন করায় ডিএসই’র রেগুলেটরি অ্যাফেয়ার্স বিভাগের কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয় বিএসইসি।

স্টকমার্কেটবিডি.কম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *