বেতন-বোনাস ২৫ রোজার মধ্যে পরিশোধের দাবি শ্রমিক নেতৃবৃন্দ

141257Untitled-1স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পোশাক শ্রমিকদের সকল বকেয়া বেতন ও শতভাগ ঈদ বোনাস ঈদের আগে ২৫ রোজার মধ্যে পরিশোধের দাবি জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ফ্রন্ট।

সংগঠনের পক্ষ থেকে এই দাবি আদায়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে এবং একইসঙ্গে নারায়ণগঞ্জ, গাজীপুর, চট্টগ্রামসহ প্রতিটি পোশাক শিল্পাঞ্চলে প্রতীকী অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে।

আজ শনিবার (১৬ মে) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বকেয়া বেতন-বোনাস পরিশোধ ছাড়াও সাধারণ ছুটি ও করোনা দুর্যোগের মধ্যে সরকারি নির্দেশনা অমান্য করে বে-আইনি শ্রমিক ছাঁটাই বন্ধ, ছাঁটাই শ্রমিকদের পুনর্বহাল, আইন ও প্রতিশ্রুতি ভঙ্গকারী মালিকের সম্পত্তি বাজেয়াপ্ত করে শ্রমিকদের প্রাপ্য পাওনা পরিশোধ, সকল শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত, করোনা সংক্রমিত শ্রমিকের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের ব্যবস্থা, করোনায় ক্ষতিগ্রস্ত শ্রমিকের চিকিৎসা ব্যয় ও সর্বোচ্চ ক্ষতিপূরণ নিশ্চিত এবং মজুরি কর্তন ও শ্রমিক নির্যাতন বন্ধের দাবি জানানো হয়।

জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি চলাকালে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি আহসান হাবিব বুলবুল। বক্তব্য দেন সংগঠনের কোষাধ্যক্ষ জুলফিকার আলী, সহ-সভাপতি খালেকুজ্জামান লিপন এবং সংগঠক মনির হোসেন মলি, নবী হোসেন, মোহাম্মদ সেলিম, হাবিবুর রহমান হাবিব ও বাবু হাসান।

বিভিন্ন স্থানে বকেয়া মজুরি পরিশোধের দাবিতে আন্দোলনরত শ্রমিকদের ওপর পুলিশি নির্যাতনের নিন্দা জানিয়ে বক্তারা বলেন, অভুক্ত শ্রমিকের ওপর লাঠি-গুলি-টিয়ার গ্যাস চালিয়ে তাদেরকে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হচ্ছে। এর মাধ্যমে অপরাধ প্রবণতাকে উৎসাহিত করা হচ্ছে। এটি বন্ধ করে শ্রমিকদের মজুরি আত্মসাতের চেষ্টাকারী মালিকের সম্পত্তি বাজেয়াপ্ত করে শ্রমিকের পাওনা পরিশোধের ব্যবস্থা করে ন্যায় প্রতিষ্ঠার দাবি জানান তাঁরা।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *