বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে ২৩ চা বাগানে শ্রমিক ধর্মঘট

8888888888স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আসন্ন শারদীয় দুর্গা পূজার আগে দৈনিক মজুরি বৃদ্ধি ও উৎসব বোনাসের দাবিতে মৌলভীবাজারের কমলগঞ্জের মনু-ধলই ভ্যালীর (অঞ্চলের) ২৩টি চা বাগানের শ্রমিকরা একযোগে কর্ম বিরতি পালন করে। বুধবার সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত প্রতিটি চা বাগানে এ কর্মসূচী পালন করে শ্রমিকরা। আলীনগর, কানিহাটি, সমসেরনগর, পাত্রখোলা, মাধবপুর, মদনমোহনপুর, মৃত্তিঙ্গাসহ উপজেলার ২৩টি চা বাগানে এ কর্মসূচি পালন করা হয়।

আলীনগর চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি গনেশ পাত্রের সভাপতিত্বে ও চা শ্রমিক নেতা উত্তম কৈরীর পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন চা শ্রমিক নেতা সজল কৈরী, জনাধন লোহার, ছয় চৌহান প্রমুখ।

এ ছাড়া একই সময় কানিহাটি, সমসেরনগর, পাত্রখোলা, মাধবপুর, মদনমোহনপুর, সুনছড়া চা বাগানসহ ২৩টি চা বাগানে শ্রমিকরা মানববন্ধন কর্মসূচী পালন করেন। পাত্রখোলা চা বাগানে বক্তব্য রাখেন পাত্রখোলা চা বাগানের পাঞ্চায়েত সভাপতি শিপন চক্রবর্তী, সম্পাদক কমল কোড়াইয়া, চা শ্রমিক নেতা দুলাল ছত্রী, কানাই অলমিক প্রমুখ।

বক্তারা বলেন, দৈনিক মাত্র ১০২ টাকার মজুরিতে এক একটি পরিবারের ৬ থেকে ৭ সদস্যের জীবনযাপন খুবই কষ্টকর। প্রতি দুই বছর অন্তর চা শ্রমিক ইউনিয়ন ও চা বাগান মালিক পক্ষের সংগঠন বাংলাদেশীয় চা সংসদের মধ্যে বৈঠক করে মজুরি বৃদ্ধি করা হয়। মজুরি বৃদ্ধির মেয়াদ শেষে আরো কয়েক মাস অতিক্রম করলে নতুন করে চা শ্রমিকদের মজুরি এখনও বৃদ্ধি হয়নি। ফলে চা শ্রমিক পরিবারগুলো মানবেতর যাপন যাপন করছে। তাই এখন বাধ্য হয়ে দেশের ২২৮টি চা বাগানে ২ ঘণ্টার কর্ম বিরতি পালনসহ বিক্ষোভ মিছিল চলছে।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রাম ভজন কৈরী বলেন, চা শ্রমিকদের দৈনিক মজুরি বৃদ্ধি একটি নিয়মতান্ত্রীক বিষয়। চা বাগানের মালিক পক্ষের সংগঠন বাংলাদেশী চা সংসদ সময়ের মধ্যে মজুরি বৃদ্ধি না করায় চা শ্রমিকদের সাথে প্রতারণা করেছে।

স্টকমাার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *