বেশির ভাগ শেয়ারের দর কমলেও বেড়েছে সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের প্রথম দিনে শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ সামান্য কমেছে। এদিন সেখানে সবগুলো সূচকের বড় ধরণের উত্থান হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬০ কোটি ৫৭ লাখ টাকা। গতকাল বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৫৮০ কোটি ১৯ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭০.৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৩৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৫০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২৩.১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৩৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৩ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৮৩টির। আর দর অপরিবর্তিত আছে ২৩টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বিবিএস ক্যাবলস, লংকা বাংলা ফাইন্যান্স, সিটি ব্যাংক, ঢাকা ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, আইএলএফএসএল, ইফাদ অটোস, ন্যাশনাল ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও ইউনাইটেড পাওয়ার লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১১৭.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ২৯৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১৩৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৪টির।

এদিন লেনদেন হয়েছে ২৬ কোটি ৩৭ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ২৫ কোটি ৬৮ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল লংকা বাংলা ফাইন্যান্স ও ন্যাশনাল ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *