বেড়েছে সূচক, লেনদেন ও বাজার মূলধন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে মূল্যসূচক ও লেনদেন বেড়েছে। একইসঙ্গে বাজার মূলধন বেড়েছে। তবে কমেছে বেশি সংখ্যক কোম্পানির দর। ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ সময় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বা ০.৪৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৭২৬ পয়েন্টে। এ ছাড়া ডিএসই ৩০ সূচক বেড়েছে ১৭ পয়েন্ট বা ০.৮৩ শতাংশ। তবে ডিএসইএক্স শরিয়াহ সূচক ৯.৬০ পয়েন্ট বা ০.৭৩ শতাংশ কমেছে। এর আগের সপ্তাহে ডিএসইএক্স ৩০ পয়েন্ট বা ০.৫২ শতাংশ বেড়েছিল।

এদিকে গত সপ্তাহে মোট ৫ হাজার ৬৯৩ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহে হয়েছিল ৫ হাজার ১৮৮ কোটি ২২ লাখ টাকার। এ হিসাবে লেনদেন বেড়েছে ৯.৭৪ শতাংশ।

গত সপ্তাহে মোট লেনদেনের ৯৩.৬৩ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ৩.৪৫ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ১.৭৬ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ১.১৬ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে হয়েছে।

সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৭৭ হাজার ১৮০ কোটি টাকা। সপ্তাহের শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৭৮ হাজার ১৪৪ কোটি টাকায়। অর্থাৎ গত সপ্তাহে বাজার মূলধন বেড়েছে ০.২৬ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে ৩৩২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৮টি কোম্পানির। আর দর কমেছে ১৮৩টি কোম্পানির ও অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির।

গত সপ্তাহে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সিটি ব্যাংকের শেয়ার। এ সময় কোম্পানির ১৯৩ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত সপ্তাহের মোট লেনদেনের ৩.৩৯ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা এবি ব্যাংকের লেনদেন হয়েছে ১৭৯ কোটি ৮০ লাখ টাকার, যা সপ্তাহের মোট লেনদেনের ৩.১৬ শতাংশ। ১৬৮ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে- লংকাবাংলা ফাইন্যান্স, আরএসআরএম স্টিল, আইএফআইসি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ইসলামি ব্যাংক ও বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস।

স্টকমার্কেটবিডি.কম/এমএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *