ব্যবসায় পরিবেশের উন্নয়নে কাজ করবে সরকার : পরিকল্পনামন্ত্রী

mannanস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ব্যবসায় পরিবেশের উন্নয়ন বা ব্যবসা পরিচালনা সূচকের ইতিবাচক পরিবর্তনে সরকার বেসরকারিখাতের সাথে কাজ করতে আগ্রহী বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন,‘ব্যবসা পরিচালনার সূচকে বাংলাদেশের অবস্থানের উন্নয়নে কোন বিকল্প নেই এবং এজন্য সরকার দেশের বেসরকারিখাতের সাথে একযোগে কাজ করতে আগ্রহী।’
সোমবার রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বার ভবনে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র পরিচালনা পর্ষদের সদস্যদের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে তিনি এসব কথা বলেন। পরিচালনা পর্ষদের নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি ওসামা তাসীর।

এম এ মান্নান বলেন,বৃহৎ প্রকল্পগুলোর কাজ দ্রুত শেষ করতে সরকার কাজ করছে।আশা করা যায়,প্রকল্পের কাজ সম্পন্ন হলে ব্যবসা ও জনজীবন গতিশীল হবে।তিনি কাংখিত প্রবৃদ্ধি অর্জনে সরকার ও বেসরকারিখাতকে একসাথে কাজ করার উপর গুরুত্বারোপ করেন এবং ব্যবসার পরিবেশ উন্নয়নে প্রয়োজনীয় সুপারিশমালা প্রদানের জন্য ঢাকা চেম্বারের প্রতি আহ্বান জানান।

তিনি বৈশ্বিক প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে কারিগরি শিক্ষার প্রসারের উপর গুরুত্বারোপ করে এ খাতে বিনিয়োগের জন্য উদ্যোক্তাদের প্রতি আহবান জানান।
ডিসিসিআই সভাপতি ওসামা তাসীর বলেন,আগামী বছরগুলোতে ডাবল ডিজিট জিডিপি প্রবৃদ্ধি অর্জনে ব্যবসা-বাণিজ্য সহায়ক নীতিমালা প্রণয়ন ও অবকাঠামোগত চ্যালেঞ্জসমূহ হ্রাস করে দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষন করতে হবে। এজন্য কার্যকর উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।

তিনি বলেন,ব্যবসা পরিচালনার সূচক সহ অন্যান্য সূচকে নি¤œতর অবস্থানের কারণে বাংলাদেশ অন্যান্য প্রতিবেশী ও প্রতিদ্বন্দ্বী অর্থনীতিসমূহের তুলনায় বিনিয়োগ আকর্ষণে পিছিয়ে পড়ছে, তাই ডুয়িং বিজনেস ইনডেক্সে বাংলাদেশের অবস্থান উন্নয়নে অবকাঠামোখাতের বিকাশে বাস্তব পরিকল্পনা গ্রহণ ও বাজেট বরাদ্দ বৃদ্ধি করার প্রস্তাব করেন।

সাক্ষাৎকালে ডিসিসিআই সহসভাপতি ইমরান আহমেদ,পরিচালক মো. রাশিদুল করিম মুন্না,হোসেন এ সিকদার প্রমূখ উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *