ব্যাংকের এমডিদের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ

bbস্টকমার্কেবিডি প্রতিবেদক :

দেশে কার্যরত ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগের জন্য নতুন করে শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে ২০১৩ সালের ২৭ অক্টোবর এমডি নিয়োগের যোগ্যতা ও দায়-দায়িত্ব সম্পর্কিত যে প্রজ্ঞাপন জারি করেছিল তা সংশোধন করে দেশে কার্যরত সব ব্যাংকের পরিচালনা পর্ষদ ও চেয়ারম্যানের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, প্রধান নির্বাহী নিযুক্তির বিধানাবলীর আওতাধীন অভিজ্ঞতা ও উপযুক্ততা সংক্রান্ত অ(২)(খ) অনুচ্ছেদে বর্ণিত নির্দেশনাটি নিম্নরূপভাবে প্রতিস্থাপন করা হলো: খ) তাকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। প্রধান নির্বাহী হিসেবে নিযুক্তি/পুনঃনিযুক্তির ক্ষেত্রে অর্থনীতি, হিসাববিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং, ব্যবস্থাপনা কিংবা ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চতর প্রাতিষ্ঠানিক শিক্ষাকে গুরুত্ব দিতে হবে।

শিক্ষাজীবনের কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না। তবে, গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার ক্ষেত্রে জিপিএ ৩.০০ এর কম এবং অনুমোদিত বিশ্ববিদ্যালয় প্রদত্ত সিজিপিএ-র ক্ষেত্রে ৪.০০ পয়েন্ট স্কেলে ২.৫০ এর কম ও ৫.০০ পয়েন্ট স্কেলে ৩.০০ এর কম হলে তা গ্রহণযোগ্য হবে না।

এসব নির্দেশনা ছাড়াও ২০১৩ সালের বিআরপিডি ১৮ নম্বর প্রজ্ঞাপনটির অন্য সব নির্দেশনা যথাযথভাবে পরিপালনের জন্য ব্যাংকগুলোকে পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

স্টকমার্কেবিডি.কম/জেড/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *