‘ব্যাংকের এমডি-সিইওদের বেতনের লাগাম টানা দরকার’

hasan-masud-20180318150740স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বন ও পরিবেশ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ বলেছেন, বিভিন্ন ব্যাংকের নির্বাহী, এমডি, সিইওদের বেতন প্রধানমন্ত্রীর চেয়েও বেশি। এ বেতনের লাগাম টেনে ধরা দরকার। তারা প্রতি মাসে ১৫ থেকে ২০ লাখ টাকা বেতন পান। যেখানে আমাদের প্রধানমন্ত্রীর বেতন ২ লাখ টাকা।

রবিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় তিনি এসব কথা বলেন। আলোচনায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে বিভিন্ন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটি সভাপতিরা তাদের বক্তব্য তুলে ধরেন।

হাছান মাহমুদ বলেন, ব্যাংকের একজন এক্সিকিউটিভ, এমডি, সিইও-এর বেতন ১৫ থেকে ২০ লাখ টাকা। এটার লাগাম টেনে ধরা দরকার। যেখানে প্রধাণমন্ত্রীর বেতন দুই লক্ষ টাকা। এটা হতে পারে না। কারণ, ব্যাংকের টাকা জনগনের টাকা।

হাছান মাহমুদ উপজেলা পর্যায়ের সেরা ট্যাক্স দাতাদের পুরস্কার দেয়ার আবেদন জানান। তিনি বলেন, এতে করে উপজেলা পর্যায়ে ট্যাক্সদাতা বাড়বে।

হাছান মাহমুদ বলেন, আমরা এখনও গাড়ি আমদানি করি। কিন্তু আমাদের অনেক প্রতিষ্ঠান গাড়ি বানাতে আগ্রহী। তাদের ট্যাক্স সুবিধাসহ প্রয়োজনীয় সুবিধা দেয়া প্রয়োজন। এতে করে আমাদের অনেক টাকা সাশ্রয় হবে।

বিদেশি মোবাইল কোম্পানির লাগাম টেনে ধরার কথা জানিয়ে তিনি বলেন, তারা বিদেশে সব লাভের টাকা নিয়ে যাচ্ছে। সব যেন নিয়ে যেতে না পারে সে বিষয়ে নজরদারী করা উচিৎ। তাদের এখন ব্যয় উঠে গেছে। এখন তারা লাভ করছে। মোবাইল কোম্পানির শেয়ার কিছু অংশ যেন দেশি বেসরকারি কোম্পানি কিনতে পারে সে ব্যবস্থা করা প্রয়োজন।

২০১৮-১৯ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করা হবে ১ জুন। বাজেটের আকার এখনো ঠিক হয়নি তবে অর্থমন্ত্রী সম্প্রতি প্রাক-বাজেট আলোচনায় জানিয়েছেন বাজেটের আকার ৪ লাখ ৭০ হাজার কোটি টাকার মতো হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *