ব্যাংক ঋণের চেয়ে শেয়ারবাজার থেকে অর্থায়নে ঝুঁকি কম : শিল্পমন্ত্রী

amu----------4520140521125648স্টকমার্কেট প্রতিবেদক :

ব্যাংক থেকে ঋণের মাধ্যমে শিল্পায়ন করা হলে ঝুঁকি বাড়ে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তবে শেয়ারবাজার থেকে অর্থায়নের ক্ষেত্রে ঝুঁকি কমে।

বুধবার রাজধানীর হোটেল ওয়েস্টিনে ‘দীর্ঘমেয়াদি অর্থায়নে পুঁজিবাজারের ভূমিকা: বাংলাদেশ পরিপ্রেক্ষিত’ শীর্ষক এক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এই সেমিনারের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন বিএমবিএ’র সভাপতি মো. ছায়েদুর রহমান।

শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশে শিল্পায়ন এখনো ব্যাংক নির্ভর। ফলে ব্যাংকে ঝুকি বাড়ছে। তবে এই ধারা থেকে বেরিয়ে আসতে হবে। শেয়ারবাজার থেকে অর্থায়নের মাধ্যমে শিল্পায়ন করতে হবে।

তিনি বলেন, ২০১০ সালে শেয়ারবাজার অস্থিতিশীল হয়। পৃথিবীর সবদেশেই কম-বেশি এমন কারসাজি হয়। তবে বর্তমান বিএসইসি তা কাটিয়ে উঠেছে। একইসঙ্গে টেকসই শেয়ারবাজার গঠন করেছে। এছাড়া শেয়ারবাজারে স্বচ্ছতা নিশ্চেতে স্টক এক্সচেঞ্জে মালিকানা থেকে ব্যবস্থাপনা পৃথকীকরন (ডিমিউচ্যুয়ালাইজেশন) আইন, পাবলিক ইস্যু রুলস, ফিন্যান্সিয়াল রিপোর্টিং আইনসহ বিভিন্ন সংস্কার করা হয়েছে।

সেমিনারে অসুস্থতার কারনে প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উপস্থিত হতে পারেননি। তবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন ও বাংলাদেশ এসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) প্রেসিডেন্ট আজম জে চৌধুরী। এছাড়া সেমিনারে শিল্পোদ্যোক্তা, তালিকাভুক্ত কোম্পানিগুলোর প্রতিনিধি, দুই স্টক এক্সচেঞ্জের পর্ষদ ও শীর্ষ নির্বাহীরা উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *