ব্যাংক গ্যারান্টি দিতে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন লাগবে না

bbবিশেষ প্রতিবেদক :

ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশনের (আইআইটিএফসি) স্বল্প মেয়াদের বায়ার্স ক্রেডিটে গ্যারান্টি প্রদানের ক্ষেত্রে এখন থেকে ব্যাংকগুলোকে আর বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে না। ব্যাংকগুলো নিজেরাই শিল্পপ্রতিষ্ঠানে ব্যবহারের জন্য কাঁচামাল আমদানিতে ১৮০ দিন পর্যন্ত এই প্রতিষ্ঠানটির বায়ার্স ক্রেডিটে গ্যারান্টি দিতে পারবে।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এসংক্রান্ত একটি সার্কুলার জারি করে বিদেশি মুদ্রায় লেনদেনে নিয়োজিত অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোর প্রধান নির্বাহীরা পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, স্বল্প মেয়াদে শিল্পে ব্যবহৃত কাঁচামাল আমদানিতে আইআইটিএফসির অনুকূলে ব্যাংকগুলো গ্যারান্টি ইস্যু করতে পারবে। এ জন্য বাংলাদেশ ব্যাংকের কোনো অনুমোদনের প্রয়োজন হবে না। তবে ব্যাংককে অবশ্যই ঋণ নিয়মাচার যথাযথভাবে পরিপালন করতে হবে। সে ক্ষেত্রে একক গ্রাহক ঋণসীমা কোনো অবস্থায় অতিক্রম করে অর্থায়ন করা যাবে না। সার্কুলারে আরো বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক কোনো প্রয়োজনে এ ধরনের বায়ার্স ক্রেডিটের তথ্য চাইলে ব্যাংকগুলোকে আমদানির বিল অব এন্ট্রিসহ সংশ্লিষ্ট নথিপত্র জমা দিতে হবে।

প্রসঙ্গত, বায়ার্স ক্রেডিটের মাধ্যমে দেশের আমদানিকারকরা বিদেশি কোনো প্রতিষ্ঠান থেকে বিদেশি মুদ্রায় ঋণ নিতে পারে। মূলধনী যন্ত্রপাতি আমদানির ক্ষেত্রে দেশের আমদানিকারকরা স্থানীয় ব্যাংকের গ্যারান্টি সাপেক্ষে বিদেশি প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে ওই পণ্য আমদানি করতে পারে। এ ক্ষেত্রে সুদহার হয় সর্বোচ্চ ৬ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, নিজস্ব শিল্পপ্রতিষ্ঠানে ব্যবহারের লক্ষ্যে কাঁচামাল আমদানির প্রস্তাব খুব বেশি নেই। তবে আইআইটিএফসির মতো কিছু প্রতিষ্ঠান এ সুবিধা দেওয়ার প্রস্তাব দিয়েছে। সে বিবেচনায় শিল্পপ্রতিষ্ঠানের স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, জেপি মরগান, আইএফসি, আইডিবি, এইচএসবিসি, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠান বাংলাদেশের আমদানিকারকদের বায়ার্স ক্রেডিট সুবিধা দিচ্ছে। ২০১২ সালের ফেব্রুয়ারিতে বায়ার্স ক্রেডিট গ্রহণের ব্যবস্থা চালু করে এক সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *