ব্রেক্সিট ইস্যুতে আরেকটি গণভোট সম্ভব: ব্রিটিশ অর্থমন্ত্রী

স্টকমার্কেটবিডি ডেস্ক :

ব্রেক্সিট কার্যকর নিয়ে চলমান অচলাবস্থা কাটাতে এ ইস্যুতে নতুন করে আরেকটি গণভোট আয়োজনের কথা বললেন যুক্তরাজ্যের অর্থমন্ত্রী ফিলিপ হ্যামন্ড। ব্রেক্সিটের প্রতিবাদে লন্ডনে লাখো মানুষের সমাবেশের একদিনের মাথায় রবিবার নিজের এমন অবস্থানের কথা জানালেন থেরেসা মে-র মন্ত্রিসভার এই প্রভাবশালী সদস্য। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।
এর আগে দুই দফা থেরেসা মে-এর প্রস্তাবিত ব্রেক্সিট চুক্তি নাকচ করে দেয় দেশটির পার্লামেন্ট। রবিবার স্কাই নিউজ-কে দেওয়া এক সাক্ষাৎকারে ফিলিপ হ্যামন্ড বলেন, আমি নিশ্চিত নই যে, পার্লামেন্টে দ্বিতীয় আরেকটি গণভোটের জন্য পর্যাপ্ত সংখ্যাগরিষ্ঠতা রয়েছে কি-না। কিন্তু এটি পুরোপুরিভাবে একটি যৌক্তিক প্রস্তাব। এট বিবেচনার যোগ্য।

এদিকে ব্রেক্সিট ইস্যুতে দ্বিতীয় গণভোটের দাবিতে শনিবার লন্ডনের কেন্দ্রস্থলে মিছিল নিয়ে সমবেত হন লাখ লাখ মানুষ। তাদের এ ক্যাম্পেইনের নাম দেওয়া হয়েছে ‘পুট ইট টু দ্য পিপল’। আয়োজকরা বলছেন, পার্লামেন্টের সামনে সমাবেশ শুরুর আগে বিক্ষোভে যোগ দেন ১০ লাখেরও বেশি ব্রিটিশ নাগরিক। যে কোনও ব্রেক্সিট চুক্তির জন্যও গণভোটের দাবি জানান বিক্ষোভকারীরা। বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টির উপনেতা টম ওয়াটসন, স্কটল্যান্ডের মুখ্যমন্ত্রী নিকোলা স্টার্জন, লন্ডনের মেয়র সাদিক খান, সাবেক অ্যাটর্নি জেনারেল ডমিনিক গ্রিভ প্রমুখ। নতুন ব্রেক্সিট গণভোটকে জনগণের মধ্যে সৃষ্ট বিভক্তি নিরসনের পথ বলে মনে করেছেন কর্মসূচিতে অংশগ্রহণকারীরা।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *