ব্রোকারেজ হাউজ আইপিওতে কোটা চায়

houseস্টকমার্কেট ডেস্ক :

শেয়ারবাজারে যে কোনো প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) মিউচুয়াল ফান্ডের মতো কোটা দাবি করেছে স্টক এক্সচেঞ্জের সদস্য প্রতিষ্ঠান তথা ব্রোকারেজ হাউজগুলো। সম্প্রতি শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসই) কাছে ব্রোকারদের এ দাবি করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

সম্প্রতি সদস্য প্রতিষ্ঠানগুলো অন্যান্য বিষয়ের সঙ্গে আইপিওতে কোটার দাবি করে আসছে। যা ইতোমধ্যে বিএসইসিতে উত্থাপন করেছে ডিএসই। তবে আইপিওর কত শতাংশ ব্রোকারেজ হাউজগুলোর জন্য বরাদ্দ করা হবে, সে বিষয়ে সুনির্দিষ্ট হার উল্লেখ করা হয়নি।

প্রসঙ্গত, বর্তমানে কোনো আইপিওর ২০ শতাংশ ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের, ১০ শতাংশ অনিবাসী বাংলাদেশী, ১০ শতাংশ মিউচুয়াল ফান্ড ও অবশিষ্ট ৬০ শতাংশ সাধারণ ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত রাখার বিধান রয়েছে।

বিদ্যমান ব্যবস্থায় পরিবর্তন এনে আইপিওর ১০ শতাংশ বিদেশী বিনিয়োগকারীদের জন্য কোটা রাখার বিধান করা হচ্ছে। এর পর থেকেই মূলত প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী হিসেবে ব্রোকারেজ হাউজগুলো আইপিওতে কোটা দাবি করছে।

জানা গেছে, প্রাইমারি বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর অংশ হিসেবে কমিশন আইপিওর বিদ্যমান কোটা পদ্ধতি ঢেলে সাজাতে চায়। এক্ষেত্রে মিউচুয়াল ফান্ড, বিদেশী বিনিয়োগকারীসহ বিভিন্ন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের একটি আইপিওর সর্বোচ্চ ৪০ শতাংশ পর্যন্ত বরাদ্দের জন্য পাবলিক ইস্যু বিধিমালা সংশোধনীর প্রস্তাব দেয়া হতে পারে। তবে ডিএসইর গতকালের প্রস্তাবের বিষয়ে এখনো কিছু জানায়নি বিএসইসি।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *