ব্রোকার হাউজ বিক্রি করে গ্রাহকের পাওনা পরিশোধ করা হবে

bsecস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

গ্রাহকের টাকা আত্মসাৎ করায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেকহোল্ডার শাহ মোহাম্মদ সগীর অ্যান্ড কোম্পানি লিমিটেডের নিবন্ধন সনদ বাজেয়াপ্ত করা হবে। যা পরবর্তীতে বিক্রি করে গ্রাহকদের পরিশোধ করা হবে। এলক্ষ্যে শীঘ্রই করণীয় ব্যবস্থা নিতে ডিএসইকে নির্দেশ প্রদান করবে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া আত্মসাতের সঙ্গে যুক্তদের বিরুদ্ধে ফৌজদারী কার্যবিধি অনুযায়ি মামলা দায়ের করার জন্য ডিএসইকে নির্দেশ দেওয়া হবে।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) বিএসইসির ৭০৩তম কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা কমিশনের নির্বাহি পরিচালক ও মূখপাত্র মো. সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কমিশনের নতুন স্থাপিত কাস্টমার কমপ্লেইন্ট অ্যাড্রেস মডিউলে শাহ সগিরের বিরুদ্ধে ৪৮টি অভিযোগ করা হয়েছে। এর বেশিরভাগই আইপিও’র জন্য জমা দেওয়া টাকা ফেরত না পাওয়া। যা উদ্ধারে কমিশন ডিএসই ও ডিবিএ-কে গত ১৭ অক্টোবর চিঠি প্রদান করে। এক্ষেত্রে গ্রাহকের সম্পদ রক্ষায় কার্যকরি ভূমিকা রাখার আহ্বান করা হয়। তবে এখন পর্যন্ত কোন সুফল পাওয়া যায়নি। তবে কমিশনের নির্দেশ ডিএসই একটি পরিদর্শন পরিচালনা করে। এতে গ্রাহকদের বিপুল অংকের টাকা আত্মসাতের চিত্র বেরিয়ে আসে।

উপরিক্ত অনিয়মের কারনে বিএসইসি শাহ মোহাম্মদ সগীরের বিরুদ্ধে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৩(১এ) অনুযায়ি, গ্রাহকের পাওনা পরিশোধের ব্যবস্থা নিতে ডিএসইকে নির্দেশ প্রদান করা হবে। এই আইনে ব্রোকারেজ প্রতিষ্ঠানের নিবন্ধন সনদ বাজেয়াপ্ত করে, তা বিক্রির মাধ্যমে গ্রাহকদের পাওনা পরিশোধে করার ব্যবস্থা গ্রহনের কথা বলা হয়েছে। এছাড়া আত্মসাতের সঙ্গে যুক্তদের বিরুদ্ধে ফৌজদারী কার্যবিধি অনুযায়ি মামলা দায়ের করার জন্য ডিএসইকে নির্দেশ দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *