ভারতীয় বাজারে বাংলাদেশী পণ্যের শুল্কমুক্ত প্রবেশে বাধা অপসারণের চেষ্টা চলছে

2018-02-27_2_919692স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা বলেছেন, ভারতীয় বাজারে বাংলাদেশী পণ্যের শুল্কমুক্ত প্রবেশে সবধরনের বাধা অপসারণের চেষ্টা করা হচ্ছে।

অবকাঠামোগত ও যোগাযোগ ব্যবস্থার অভূতপূর্ব উন্নয়নের লক্ষ্যে ভারত ১০ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে উল্লেখ করে তিনি বলেন, জল, স্থল, রেলপথসহ দ্রুত ও সহজ যোগাযোগ ব্যবস্থার উন্নতির জন্য ইতোমধ্যে কাজ অনেকদূর এগিয়ে গিয়েছে। সিলেট ও খুলনা জেলায় ভারতীয় হাইকমিশনের শাখা খোলা হচ্ছে।

ভারতীয় হাইকমিশনার মঙ্গলবার রাজধানীর ওয়েস্টীন হোটেলে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) ও ইন্ডিয়ান ইম্পোর্ন্টারস চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (আইআইসিসিআই)-এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘বাংলাদেশ-ভারত ব্যবসায়িক সুযোগ-সুবিধা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি দেশের ব্যবসা পরিবেশকে উন্নত করার লক্ষ্যে আইবিএফবি’র কার্যক্রমের প্রশংসা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রলায়ের যুগ্ম সচিব মো. হাফিজুর রহমান । তিনি বলেন, দক্ষিণ এশিয়া এখন সমৃদ্ধি ও উন্নয়নের লক্ষ্যে ব্যাপকভাবে কাজ করে যাচ্ছে। অর্থনীতির ক্ষেত্রে ভারত ও বাংলাদেশের সম্পর্ককে আরো এগিয়ে নিয়ে যাবার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

সেমিনারে আইবিএফবি’র পরিচালক এম এস সিদ্দিকি ও আইআইসিসিআই’র পরিচালক টি. কে. পান্ডে মূল প্রবন্ধ পাঠ করেন।

স্টকমার্কেটবিডি.কম/এসটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *