ভারতের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে ব্যবসায়ীদের ৬ দাবি

indiaস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ভারতের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে খুলনা-কলকাতা রুটে প্রতিদিন রেল যোগাযোগ, যৌথ ইমিগ্রেশন চালু ও সীমান্তে হয়রানি বন্ধসহ ৬ দফা দাবি জানিয়েছেন দক্ষিণাঞ্চলের ব্যবসায়ীরা।

রবিবার সকালে খুলনা চেম্বার অব কমার্সে ভারতের সহকারি হাই-কমিশনার রাজেশ কুমার রাইনার সাথে ব্যবসায়ীদের মতবিনিময়ে এসব দাবি জানানো হয়। খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এই মতবিনিময় সভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন খুলনা চেম্বার অব কমার্সের সভাপতি কাজী আমিনুল হক।
ব্যবসায়ীরা বলেন, ভারতীয় কাস্টমস, ইমিগ্রেশন পুলিশ ও বিএসএফ কর্তৃক ব্যবসায়ীরা নানাভাবে হয়রানির স্বীকার হয়। ভারতীয় রুপি সঙ্গে নিতে না পারায় ব্যবসায়ীদের ভোগান্তির শিকার হতে হয়। সীমান্তে দু’দফায় ডলার ও রুপি পরিবর্তনে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়।
এছাড়া ভারতীয় ভিসায় একটি মাত্র পোর্ট দিয়ে ভারতে প্রবেশের সুযোগ দেওয়ায় প্রয়োজনে ব্যবসায়ীরা অন্য ল্যান্ডপোর্ট বা বিমানবন্দর ব্যবহার করতে পারে না। এছাড়া যাত্রীদের পারাপারের সুবিধার্থে ভারতীয় চেকপোস্ট বেনাপোল-হরিদাশপুর ও ভোমড়া-ঘোজাডাঙ্গা সন্ধ্যা সাড়ে ৬ টার পরিবর্তে রাত ১০টা পর্যন্ত খোলা রাখার দাবি জানানো হয়।
এসময় ভারতের সহকারি হাই-কমিশনার বিষয়টি সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা করে দ্রুত এ বিষয়ে সমাধানের আশ্বাস দেন।

স্টকমার্কেটবিডি.কম/এম?জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *