ভারতে ২৭টি ব্যাংক একীভূতকরণ করবে কেন্দ্রীয় ব্যাংক

IndiaModiStatementস্টকমার্কেটবিডি ডেস্ক :

ব্যাংক ব্যবস্থার আমূল সংস্কারের লক্ষ্যে ২৭টি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংককে একীভূত করে ১২টিতে নামিয়ে আনার ঘোষণা দিয়েছে ভারত সরকার।

পাহাড়সম ঋণের বোঝা নিয়ে ডুবন্তপ্রায় ব্যাংকিং খাতকে পুনর্গঠন করে অর্থনৈতিক প্রবৃদ্ধি ফেরাতে শুক্রবার সাংবাদিকদের সামনে মেগাপরিকল্পনা হাজির করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার গত সাড়ে ছয় বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমেছে। এপ্রিল-জুন সময়ে দেশটির মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৫ শতাংশ হারে বেড়েছে, যা ২০১৩ সালের প্রথম প্রান্তিকের পর থেকে সর্বনিম্ন।

এমন পরিস্থিতিতে নরেন্দ্র মোদীর দ্বিতীয় দফার সরকারের ব্যাংক খাত সংস্কার ও রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংখ্যা কমানোর প্রতিশ্রুতি বাস্তবায়নে প্রথম উদ্যোগ নেওয়া হলো।

ভারতের অর্থমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে রয়টার্স লিখেছে, “আমরা পরবর্তী প্রজন্মের ব্যাংক ব্যবস্থা গড়ে তোলার চেষ্টা করছি।”

মোট ২৭টির মধ্যে ১০টি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক চারটিতে একীভূত হচ্ছে জানিয়ে তিনি বলেন, ওরিয়েন্টাল ব্যাংক অব কমার্স ও ইউনাইটেড ব্যাংক নয়াদিল্লিভিত্তিক পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের একীভূত হচ্ছে। স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার (এসবিআই) পর এটা হবে দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক।

দক্ষিণ ভারতের কানাড়া ব্যাংক ও সিন্ডিকেট ব্যাংক একীভূত হচ্ছে। মিশে যাচ্ছে ইউনিয়ন, অন্ধ্র ও কর্পোরেশন ব্যাংক। এলাহাবাদ ব্যাংকের সঙ্গে সংযুক্ত হচ্ছে ইন্ডিয়ান ব্যাংক।

অর্থসচিব রাজীব কুমারের বরাতে আনন্দবাজার লিখেছে, এসব একীভূতকরণ এর আগে দেনা ব্যাংক, বরোদা ব্যাঙ্ক ও বিজয়া ব্যাংকের সংযুক্তিকরণের মতই মসৃণ হবে। কোনও কর্মী ছাঁটাই হবে না।

এনডিটিভি খবরে বলা হয়েছে, এ সংস্কার পরিকল্পনার আওতায় রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো বাজারদর অনুযায়ী আকর্ষণীয় বেতন-ভাতা দিয়ে প্রধান ঝুঁকি কর্মকর্তা নিয়োগ করতে পারবে বলেও ঘোষণা দেন অর্থমন্ত্রী।

ঋণ ও বিনিয়োগের ঝুঁকি পর্যালোচনার জন্য আন্তর্জাতিক চর্চা অনুযায়ী ভারতের বেসরকারি খাতের আর্থিক প্রতিষ্ঠানগুলোতেও এ পদ রয়েছে।

অর্থনীতির মন্দার মধ্যে পরিস্থিতি মোকাবেলায় গত সপ্তাহে বিদেশি বিনিয়োগকারীদের আয়ের উপর বাড়তি সারচার্জ কর আরোপের সিদ্ধান্ত বাতিলের ঘোষণা দেয় ভারত।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *