ভোক্তা অধিকারের অভিযানে ১০৫ প্রতিষ্ঠানকে জরিমানা

1601904880.Vokta_BGস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

রাজধানীসহ সারাদেশে চাল, পেঁয়াজ, সয়াবিন তেল ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের পাইকারি এবং খুচরা বাজারে অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

দিনব্যাপী অভিযানে বিভিন্ন অপরাধে মোট ১০৫ প্রতিষ্ঠানকে পাঁচ লাখ ৬৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (০৫ অক্টোবর) অধিদপ্তরের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, এদিন সারাদেশে চাল, পেঁয়াজ, সয়াবিন তেল, আদা, আলুসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রি হচ্ছে কি না তা মনিটরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সঙ্গে বিক্রয় রশিদের গরমিল, মেয়াদ উত্তীর্ণ ওষুধ ও পণ্য, নকল পণ্য এবং ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশ ১০৫ প্রতিষ্ঠানকে পাঁচ লাখ ৬৫ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

বাজার তদারকিকালে চাল ও পেঁয়াজের মূল্য কারসাজি না করার জন্য ব্যবসায়ীদের সতর্ক করা হয়। সেই সঙ্গে অযথা আতঙ্কিত হয়ে প্রয়োজনের অতিরিক্ত পণ্য ক্রয় না করার জন্য ভোক্তা সাধারণকে অনুরোধ করা হয়।

রাজধানীর কারওয়ান বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট বাজার ও শিয়া মসজিদ বাজারে এ অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. মাসুম আরেফিন ও ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল।

এছাড়া ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

ভোক্তা স্বার্থ সুরক্ষায় নিয়মতান্ত্রিক ও নৈতিকতার সঙ্গে ব্যবসা পরিচালনাকে এ অধিদপ্তর সবসময়ই স্বাগত জানায়। কিন্তু অসাধু ও অনৈতিক যেকোন কাজের ক্ষেত্রে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জিরো টলারেন্স প্রদর্শন করবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

স্টকমার্কেটবিডি.কম/

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *