‘ভ্যাট আইন নিয়ে আলোচনার অধিকাংশই কল্পকাহিনি’

naziburনিজস্ব প্রতিবেদক :

নতুন ভ্যাট আইন নিয়ে যেসব আলোচনা হচ্ছে তার অধিকাংশই কল্পকাহিনি বলে মন্তব্য করেছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ড- এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান। অনুষ্ঠানে তিনি ভ্যাট অনলাইন প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন।

শনিবার রাজধানীর কাকরাইলের আইডিবি ভবনে ভ্যাট আইনবিষয়ক ট্যাক্স ট্রেনিং ইনিস্টিটিউটের কর্মশালায় তিনি এ কথা বলেন। কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট মিলনায়তনে ২০১৭-২০১৮ অর্থবছরের প্রস্তাবিত ভ্যাট নিয়ে ওই কর্মশালার আয়োজন করা হয়।

নজিবুর রহমান বলেন, “নতুন ভ্যাট আইনের প্রকৃত সত্য উঠে আসছে না। ভ্যাট আইনের ভালো দিকগুলো তুলে ধরা জরুরি। ভারতে ১৮ থেকে ২৮ শতাংশ ভ্যাট শতাংশ পর্যন্ত ভ্যাট দিতে হচ্ছে। আর সেখানে আমাদের ১৫ শতাংশ ভ্যাট দিতে হয়। ভারতে অনেক পণ্যেই ভ্যাট দিতে হয় এমন কিছু পণ্যে এখানে ভ্যাট অব্যাহতি রয়েছে।”

তিনি বলেন, “বাজেট ও ভ্যাট আইন নিয়ে অনেক অলোচনা হয়েছে। অতীতে অনেক অস্পষ্টতা ছিল, যা দূর করা হয়েছে। আলোচনা করলে সব অস্পষ্টতা দূর হবে। যে সব বিষয় ব্যাখ্যা করার প্রয়োজন সেগুলো আপনাদের (আইনজীবী) তুলে ধরতে হবে।”

ইতোমধ্যে ২৯ ইটিআইএনধারী করদাতা সংগ্রহ করতে সক্ষম হয়েছেন দাবি করেন তিনি।

দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এনবিআর সদস্য লুৎফর রহমান (শুল্কনীতি), পারভেজ ইকবাল (করনীতি) ও বাংলাদেশ ট্যাক্স ট্রেনিং ইনস্টিটিউটের (বিটিটিআই) প্রধান উপদেষ্টা শ্যামল কান্তি ঘোষ প্রমুখ।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *